শাবিপ্রবিতে শিক্ষকদের প্রতিবাদ র‌্যালি ও সংহতি সমাবেশ

০১ আগস্ট, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে প্রতিবাদ র‍্যালি ও সংহতি সমাবেশ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষকরা। এ সময় চলমান আন্দোলনে দেশব্যাপী হত্যাকাণ্ডের বিচার ও গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি জানিয়েছেন শিক্ষকরা।

বুধবার (৩১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ‘নিপীড়ন বিরোধী শিক্ষকবৃন্দ’ ব্যানারে এ প্রতিবাদ সমাবেশ করেন তারা।

এ সময় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল হাসনাত, অধ্যাপক নজরুল ইসলাম, অধ্যাপক রেজাউল করিম, অধ্যাপক সাজেদুল করিম ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ রাজিক মিয়া প্রমুখ।

বক্তব্যে শিক্ষকরা বলেন, দেশব্যাপী শিক্ষার্থী, শিশু ও অসহায় মানুষের ওপর যে নির্বিচারে হামলা হয়েছে আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একইসঙ্গে এসব ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার চাচ্ছি। ছাত্ররা যে ৯ দফা দাবি দিয়েছেন তা যৌক্তিক। আমরা তার সঙ্গে একমত। আমরা চাই সুষ্ঠু নিরপেক্ষ বিচার হোক। আন্তর্জাতিক ট্রাইবুনালের মাধ্যমে এর সঠিক বিচার হোক।

তারা আরও বলেন, আমরা রাস্তায় থাকতে চাই না। আমরা ক্লাসে ফিরতে চাই। শিক্ষার্থীদের দাবি দ্রুত মেনে নিন। শিক্ষার্থীরা এ দেশের হৃদয়ের স্পন্দন। তাদের ওপর আর গুলি চালাবেন না।

প্রশাসনিক ব্যক্তিদের উদ্দেশ্য করে শিক্ষকরা বলেন, এ আন্দোলনের সুফল আপনার সন্তানরাও নেবে। আপনারা কোমলমতি শিক্ষার্থীদের ওপর হামলা করবেন না।

তারা বলেন, যেসব মন্ত্রীরা গুন্ডা বাহিনী লেলিয়ে দিয়েছেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। আইনের চোখে সবাই সমান, অপরাধের শাস্তি অপরাধীদের পেতেই হবে।

এ সময় রাতের বেলা শিক্ষার্থীদের ধরে নিয়ে যাওয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান শিক্ষকরা।

এর আগে পৌনে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের চেতনা-৭১ থেকে একটি র‍্যালি বের করেন শিক্ষকরা। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এসে শেষ হয়।