ভারতের নতুন সংসদ ভবনের ছাদ চুইয়ে পড়ছে পানি, ভিডিও ভাইরাল

০১ আগস্ট, ২০২৪

রামমন্দিরের পর এরবার হাজার কোটি রুপি খরচে তৈরি করা ভারতের নতুন সংসদ ভবনের ছাদ চুইয়ে পড়ার ঘটনা ঘটেছে। এ নিয়ে দেশটির সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের প্রকাশ করা একটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে জানা গেছে, কয়েকদিন ধরে টানা বৃষ্টি হচ্ছে ভারতের রাজধানী দিল্লিতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, ভারী ‍বৃষ্টিপাতের ফলেই সংসদ ভবনের একটি অংশে ছাদ চুইয়ে পানি পড়েছে।

অখিলেশের শেয়ার করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, সংসদের গম্বুজযুক্ত কাচের ছাদ থেকে পানি পড়ছে ও নিচে একটি নীল বালতি রাখা হয়েছে।

এদিকে, নতুন সংসদ ভবনের এমন অবস্থা দেখে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ব্যাপক সমালোচনা করেছে বিরোধী দলগুলো। অখিলেশ যাদব সংসদের ওই ভিডিও প্রকাশ করে ক্যাপশনে লিখেছেন, পুরোনো সংসদ ভবনটাই এর চেয়ে ভালো ছিল। কেন আমরা পুরোনো ভবনে ফিরে যাচ্ছি না। ১ হাজার কোটি রুপি খরচ করে বানানো সংসদে পানি পড়া বন্ধ না হওয়া পর্যন্ত পুরোনো সংসদেই থাকা উচিত।

তিনি আরও লেখেন, লোকজন জিজ্ঞাসা করছে যে এই সরকারের অধীনে নির্মিত সব ভবনের নতুন ছাদ থেকে পানি পড়ার বিষয়টি কি সুচিন্তিত নকশার অংশ?

বিষয়টি নিয়ে বিজেপিকে ব্যঙ্গ করেছেন তৃণমূল লোকসভার সদস্য (এমপি) মহুয়া মৈত্র ও কংগ্রেসের এমপি মানিকাম ঠাকুরও। বিজেপি কটাক্ষ করেছে দিল্লির ক্ষমতায় থাকা আম আদমি পার্টিও (এএপি)। নিজেদের এক্স হ্যান্ডেলে তারা লিখেছেন, ১ হাজার ২০০ কোটি রুপি দিয়ে তৈরি সংসদকে এখন ১২০ রুপির একটি বালতির ওপর নির্ভর করতে হচ্ছে।

এর কয়েকদিন আগে হাজার কোটি রুপি দিয়ে তৈরি করা রামমন্দিরের ছাদ ফেটেও পানি পড়ার ঘটনা ঘটে। এছাড়া দেশটির দ্রুতগতির ট্রেন বন্দে ভারতের বগির ভেতরও বৃষ্টির পানি আসার ঘটনা ঘটেছে।