চলমান পরিস্থিতিতে সরকার পতনের কোনো শঙ্কা নেই - গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী

০১ আগস্ট, ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে চলমান পরিস্থিতিতে সরকার পতনের কোনো শঙ্কা নেই বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

বৃহস্পতিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিয়কালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি সরকারের দৃঢ় অবস্থানের কথা জানিয়ে বলেন, কোটা নিয়ে আমাদের (সরকারের) টেকনিক্যাল ভুল থাকতে পারে। তবে জানা মতে কোনো অন্যায় করিনি। আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। আন্দোলনটা কোটায় নাই। সেটা কোন দিকে গেছে সবাই দেখেছে। বৈষম্যবিরোধী আন্দোলনে আমি আছি, মানুষে মানুষের বৈষম্য আমি চাই না। ইংরেজিতে আন্দোলনের ভাষা কেন। টোটাল শাটডাউন, কমপ্লিট শাটডাউন নামে কর্মসূচি দেওয়া হয়েছে। তার মানে বুঝতে হবে বিদেশিদের দৃষ্টি আকর্ষণ করতে এটা করা হচ্ছে। এতে দেশি-বিদেশি ষড়যন্ত্র রয়েছে।

তিনি আরও বলেন, যারা দেশের উন্নয়ন ও অগ্রগতিতে ঈর্ষান্বিত তারাই ধ্বংসযজ্ঞ চালিয়েছে। মির্জা ফখরুল, রিজভীরা দিনে তিনবার করে সরকারের পতন ঘটায়। তারা ২০১৪ সাল থেকে সে কথাই বলে আসছে। আমরা বেশ মজবুতভাবেই আছি।

ছাত্র আন্দোলনের সুযোগকে কাজে লাগিয়ে একটি মহল রাজনৈতিক ও সামাজিক পরিবেশকে নষ্ট করেছে উল্লেখ করে তিনি বলেন, উচ্চ আদালতের রায়ের পরে কোটা আন্দোলনের আর কোনো যৌক্তিকতা ছিল না। সরকারও কোটা বাতিলের বিষয়ে আন্তরিক ছিল; কিন্তু ছাত্ররা ভুল বুঝে বিভ্রান্ত হয়েছে। এছাড়া চলমান অস্থিরতায় প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্তের কথাও জানান তিনি।

মন্ত্রী দেশি-বিদেশি চক্রান্তের কথা জানিয়ে বলেন, ফিলিস্তিনিদের বিষয়ে ইসরাইলবিরোধী আন্দোলনের সঙ্গে এত আন্দোলন হলেও তা পশ্চিমা দুনিয়ায় সাড়া ফেলতে পারেনি। কারণ ইসরাইলের হাত অনেক লম্বা। মতবিনিময়কালে পৌর মেয়র মিসেস নায়ার কবীর, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, সহ-সভাপতি হেলাল উদ্দিন, সহ-সভাপতি গোলাম মহিউদ্দিন খান খোকন, সাধারণ সম্পাদক মাহবুবুল বারি চৌধুরী মন্টু, সদর উপজেলা চেয়ারম্যান শাহদাৎ হোসেন শোভন প্রমুখ উপস্থিত ছিলেন।