আন্দোলনকারীদের উদ্দেশে আরও এক ভিডিও বার্তা জামাল ভূঁইয়ার

০২ আগস্ট, ২০২৪

সাম্প্রতিক সময়ে কোটা সংস্কার আন্দোলন ঘিরে হতাহতের ঘটনায় উত্তাল পুরো দেশ। চলমান আন্দোলনে অন্য অনেকের মতো সংহতি প্রকাশ করে ছাত্রদের পাশে দাঁড়িয়েছেন দেশের ক্রীড়াঙ্গনের অনেক তারকাই। সেই তালিকায় যুক্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও। পর পর দুই দিন শিক্ষার্থীদের উদ্দেশে বার্তা পাঠিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১ আগস্ট) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি ভিডিও প্রকাশ করেন তিনি। সেখানে তিনি সবাইকে এক এবং ঐক্যবদ্ধ হওয়ার পরামর্শ দিয়েছেন। এর আগের দিনও একটি ভিডিওতে বার্তা দিয়েছিলেন তিনি।

জামাল বলেন, আসসালামু আলাইকুম। আমি একটি ইউনাইটেড বাংলাদেশ চাই। হিংস্রতা বা জুলুম কোনো কিছুর জবাব হতে পারে না। এটা সমস্যা আরও সৃষ্টি করে। তাই এগুলো না করে কিভাবে আলোচনার মাধ্যমে সমস্যাগুলোর সমাধান করা যায়, সেগুলো নিয়ে চিন্তার করতে হবে।

তিনি আরও বলেন, আমি এ বিষয়ে অভিজ্ঞ না। তবে আমাদের আশেপাশের মানুষ, বন্ধু এবং পরিবার সবাই এই হিংস্রতার শিকার হচ্ছেন। তাই সবাই ঐক্যবদ্ধ হতে হবে। আলোচনার মাধ্যমে একটি ভালো সমাধান আসবে। ইনশাল্লাহ খুব তাড়াতাড়ি হয়ে যাবে।

এর আগে গত বুধবার ভিডিও বার্তায় জামাল বলেছেন, আসসালামু আলাইকুম সবাইকে। এবার শিক্ষার্থীদের আন্দোলনে মেধার জয় হয়েছে। আমরা অনেক দেশে খেলতে যাই, বিদেশে বসেও গল্প করি। আবার কোনো বিদেশি বন্ধু বাংলাদেশে আসলে আমাদের দেশের পদ্মা সেতু, মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়েগুলো দেখায়।

‘তারা এসব দেখে যখন ভালো কিছু বলে তখন সত্যিই গর্ভ হয়। শিক্ষার্থীদের এই সফল আন্দোলনে মেধা জিতেছে কিন্তু এগুলোর মাঝে দেখলাম অনেক জায়গায় ভাঙচুর ও আগুনে পোড়ানো হয়েছে। অনেক হতাহত হয়েছে।’

তিনি আরও বলেন, প্রতিবাদ আন্দোলন সবাই সাপোর্ট করুন, তবে আমাদের খেয়াল রাখতে হবে কোনোভাবে যেন দেশের সম্পদ আর দেশের মানুষের কেউ ক্ষতি না করে। কারণ দেশটা আমাদের সবার।

‘সবাই আমরা শিক্ষার্থীদের পক্ষে আছি সবসময়। সবাইকে অনুরোধ করব সচেতন থাকার জন্য যেন কোনোভাবে কারও জানমালের ক্ষতি না হয়। আল্লাহ হাফেজ’