রেকর্ড গড়ে অলিম্পিকের ফাইনালে আলকারাস

০৩ আগস্ট, ২০২৪

টেনিস কোর্টে দুর্দান্ত এক সময় পার করছেন কার্লোস আলকারাস। এ বছর টানা দুই গ্র্যান্ড স্লাম জেতা স্প্যানিশ টেনিস তারকা অলিম্পিকের ফাইনালে উঠেছেন। সেটিও আবার অলিম্পিকে রেকর্ড গড়ে। ১৯৯৮ সালে ‘গ্রেটেস্ট শো অন আর্থে’ টেনিস আবার চালু হওয়ার পর  সবচেয়ে কম বয়সে ফাইনালে ওঠা খেলোয়াড় এখন আলকারাস।

আজ ফাইনালে ওঠার পথে কানাডার ফেলিক্স অগার-আলিয়াসিমেকে সরাসরি ৬-১, ৬-১ গেমে হারিয়েছেন ২১ বছর বয়সী আলকারাস। মাত্র ৭৫ মিনিটে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছেন তিনি।

আলকারাসের প্রতিপক্ষ দ্বিতীয় সেমিফাইনালে নোভাক জোকোভিচ- লরেঞ্জো ‍মুসেত্তির মধ্যে যে জিতবে সেই রবিবারে ফাইনালে খেলবে। ফাইনালে উঠে নিজের স্বপ্নের কথা জানিয়েছেন স্প্যানিশ তারকা।

তিনি বলেছেন, ‘বছরের শুরু থেকেই লক্ষ্য ছিল সোনা জয়। লক্ষ্য পূরণে এক ম্যাচ বাকি। ফাইনালে কাজটা করার পথে দশর্কদের সঙ্গে মজা করতে চাই।’
রোঁলা গ্যারোর এই কোর্টে গত জুনে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম জিতেছেন আলকারাস।

ফ্রেঞ্চ ওপেন জয়ের আনন্দ শেষ হতে না হতেই আবার উইম্বলডনে জোকোভিচকে হারিয়ে ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্লাম জিতেছেন। এবার স্বর্ণ জিততে পারলে সোনায় সোহাগা হবে তার।

ফাইনালে জিততে পারলে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অলিম্পিকে সোনা জিতবেন আলকারাস। বর্তমানে রেকর্ডটির মালিক চেকোস্লাভিয়ার সাবেক টেনিস খেলোয়াড় মিলোস্লাভ মেকির। ১৯৮৮ সিউল অলিম্পিকে ২৪ বছর বয়সে সোনা জেতেন তিনি।

জর্দি অ্যারেসি ও রাফায়েল নাদালের পর স্পেনের তৃতীয় খেলোয়াড় হিসেবে ফাইনালে ওঠা আলকারাস বলেছেন,‘আমার এবং স্পেনের মানুষের জন্য ফাইনাল খুবই গুরুত্বপূর্ণ। তবে আমি চেষ্টা করব ফাইনাল কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে না ভাবতে। ম্যাচে মনোযোগ দেব।’