ঘরে বসে বানিয়ে নিন মরিচের সুস্বাদু আচার

০৩ আগস্ট, ২০২৪

আমাদের দেশে অনেকেই ঝাল খেতে খুব পছন্দ করেন আর ঝাল কিছু খাওয়ার কথা মনে হলে প্রথমেই হয়তো মনে আসে মরিচ ভর্তা বা মরিচের আচারের কথা। কেউ কেউ আবার যেকোনো তরকারি দিয়ে খাওয়ার সময় গরম ভাতে মরিচ খেতে পছন্দ করেন। আর এই মরিচ দিয়ে যদি সুস্বাদু আচার তৈরি করা হয়, তাহলে এর স্বাদ আরও বেড়ে যায়।

মরিচের আচার কম-বেশি সবার পছন্দের। তবে আপনার স্বাদ অনুযায়ী এটি কড়া ঝাল ছাড়াও হালকা ঝালের করতে পারেন। চাইলে খুব সহজে বাসা-বাড়িতেই তৈরি করতে পারেন মরিচের আচার। জেনে নিন তাহলে মরিচের আচার তৈরির সহজ রেসিপি।

যেভাবে মরিচের সুস্বাদু আচার বানাবেন-
হালকা বা কম ঝালের জন্য মোটা মোটা কম ঝালের মরিচ পাওয়া যায়। সেসব মরিচ নিয়ে নিতে হবে ১০০ গ্রাম। এবার ২ কোয়া রসুন, পরিমাণমত ভিনেগার, সাদা জিরা, ২ চামচ চিনি ও স্বাদমত লবণ নিতে হবে। প্রথম মরিচগুলো ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর মরিচগুলো পাতলা করে কেটে নিতে হবে।

এখন একটি সসপ্যানে ভিনেগার, চিনি, রসুন, সাদা জিরা ও ২ কোয়া রসুন দিয়ে ফুটিয়ে নিন। সব উপকরণ ফুটতে শুরু করলে আগুনের আঁচ কমিয়ে দিতে হবে। এবার কেটে রাখা মরিচগুলো দিয়ে দিতে হবে। মনে রাখতে হবে, ভিনেগারের পরিমাণ এমন হতে হবে যেন মরিচগুলো ডুবে না যায়।

মরিচসহ সসপ্যানের সব মিশ্রণ স্বাভাবিক তাপমাত্রায় আসা পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এরপর মিশ্রণ ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। যত ঠান্ডা হবে, ততই রং পরিবর্তন হবে। ধীরে ধীরে র চায়ের মতো রং হবে। এবার একটি জারে করে সংরক্ষণ করুন আপনার তৈরি মরিচের আচার।