গণগ্রেফতার ইস্যুতে হাবিপ্রবি সাদা দলের উদ্বেগ

০৩ আগস্ট, ২০২৪

কোটা সংস্কারের দাবিতে ছাত্র-ছাত্রীদের আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্য-প্রমাণ ছাড়াই গণগ্রেফতারের উদ্বেগ জানিয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) সাদা দলের শিক্ষকরা।

বৃহস্পতিবার (১ আগস্ট) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের এ সংগঠনটি। 

গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে তারা বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্য-প্রমাণ ছাড়াই শিক্ষার্থীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী এমনকি পেশাজীবীদের গ্রেফতার করা হচ্ছে। এর স্পষ্ট উদাহরণ হলো ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. আসিফ মাহতাবকে গ্রেফতার করে বনানী থানায় দায়েরকৃত মিথ্যা মামলায় রিমান্ডে নেওয়া। তাছাড়া কয়েক দিন আগে দেশের বরেণ্য ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক ও বাংলাদেশের জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারকে গ্রেফতার করা হয়েছে। 

বিবৃতিতে সাদা দলের নেতারা আরও বলেন, গত কয়েক দিনে এভাবে অসংখ্য পেশাজীবী ব্যক্তিকে মিথ্যা মামলায় গ্রেফতার করে হয়রানি ও নির্যাতন করা হচ্ছে। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাদা দল এসব ঘটনায় প্রচণ্ডভাবে উদ্বিগ্ন এবং আমরা এসবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। কোটা আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে অযথা মিথ্যা মামলা দিয়ে গ্রেফতারকৃত পেশাজীবীদের অবিলম্বে শর্তহীন মুক্তি দাবি করছি।

এ বিষয়ে হাবিপ্রবি সাদা দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর বলেন, কোটা আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের ওপর হওয়া নির্যাতনের ঘটনায় আমরা মর্মাহত। এ ঘটনার নিন্দা জানাচ্ছি। একইসাথে এসব ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচারের দাবি জানাচ্ছি। শিক্ষার্থীদের চলমান আন্দোলনে আমরা সংহতি প্রকাশ করছি।