কোটা আন্দোলন: ইবিতে শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ

০৩ আগস্ট, ২০২৪

ইবি প্রতিনিধি: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৯ দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক ও শিক্ষার্থীরা। শনিবার (০৩ আগস্ট) বেলা ১১টায় ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে পৃথকভাবে বিক্ষোভ মিছিল বের করেন তারা।

শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাস সংলগ্ন শেখপাড়া বাজার ঘুরে প্রধান ফটকের সামনে এসে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে। এসময় উভয়দিকে কয়েক কিলোমিটার যানজট সৃষ্টি হয়। পরে শিক্ষকরাও সেখানে মিলিত হয়ে শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি প্রকাশ করেন। এসময় তারা অতিদ্রুত চলমান হত্যাকান্ডের বিচার এবং শেখ হাসিনার পদত্যাগের জোর দাবি তোলেন।

বিক্ষোভে একই দাবি জানিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা বলেন, শিক্ষার্থীদের ৯ দফা দাবি এখন এক দফাতে রূপান্তরিত হয়েছে। আর সেই দফা হলো স্বৈরাচার শেখ হাসিনার পদত্যাগ। অতিসত্বর তাকে পদত্যাগ করতে হবে। আমার ভাইদের রক্তের ওপর দিয়ে কোন সংলাপ নয়। আমরা অসহযোগ আন্দোলনে রয়েছি। পাশাপাশি আন্দোলনে সম্পৃক্ত হতে সর্বশ্রেণির মানুষকে আহবান এবং হল খুলে দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ২৪ ঘন্টার আল্টিমেটামও দেন তারা।

এদিকে আন্দোলন চলমান অবস্থায় আন্দোলনকারীদের একটি গ্রুপ ক্যাম্পাসে প্রবেশ করে শাখা ছাত্রলীগের কার্যালয় ভেঙে গুড়িয়ে দেয়।