এখন যারা নাশকতা করছে তারা ছাত্র নয়, সন্ত্রাসী: প্রধানমন্ত্রী

০৪ আগস্ট, ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশজুড়ে এখন যারা সহিংসতা করছে তারা ছাত্র নয়, সন্ত্রাসী বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি শক্ত হাতে তাদের দমন করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

রোববার (৪ আগস্ট) জাতীয় নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, যেসব জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে, জ্বালাও-পোড়াও করেছে সব তদন্ত হবে। সব তদন্ত ও বিচার হোক এটা আমি চাই।

তিনি আরও বলেন, হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনা হবে। সহিংসতায় যেসব হত্যার ঘটনা ঘটেছে সেই হত্যা যারাই করুক, সে পুলিশ হোক, ছাত্র হোক, সে যেই হোক, সব তদন্ত হবে। তাদের বিচার হবে। অপরদিকে যেসব শিক্ষার্থী সহিংসতায় জড়িত নয়, হত্যাকাণ্ডে জড়িত নয়, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভুত পরিস্থিতিতে দেশজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। নয় দফার দাবি থেকে এখন সরকারের পদত্যাগ দাবি করছে শিক্ষার্থীরা। এমন পরিস্থিতির মধ্যে সকাল ১১টায় গণভবনে জাতীয় নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের বর্তমান মেয়াদে এটিই হবে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সর্বোচ্চ এই নীতি-নির্ধারণী কর্তৃপক্ষের প্রথম বৈঠক।

এর আগে সর্বশেষ গত ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের প্রায় দেড় মাস আগে ২০২৩ সালের ১৫ নভেম্বর এই কমিটি বৈঠকে বসেছিল।