আসাদুজ্জামান নূরের বাড়িতে হামলা-ভাঙচুর, আহত ২৫

০৫ আগস্ট, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে নীলফামারীতে সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের বাড়ি হামলার ঘটনা ঘটেছে। এছাড়া আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ভাঙচুরের ঘটনাও ঘটেছে। এতে সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন।

রোববার (৪ আগস্ট) দুপুরে এ হামলার ঘটনা ঘটে। আহতদের নীলফামারী জেনারেল হাসপাতালের পাশাপাশি বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানান, আন্দোলনকারীরা শহরের বড় বাজার এলাকা থেকে একটি মিছিল বের করেন। মিছিলটি চৌরঙ্গী মোড় হয়ে জেলা প্রশাসক চত্বরে অবস্থান নেয়। এ সময় ডিসি অফিসসহ বিভিন্ন স্থাপনায় ইট-পাটকেল ছুড়লে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় এনটিভির জেলা প্রতিনিধি ইয়াসিন মোহাম্মদ সিথুনসহ ২৫ জন আহত হন।

আন্দোলনকারীরা ফিরে গিয়ে আবার চৌরঙ্গী মোড়ে অবস্থান নিয়ে আওয়ামী লীগ কার্যালয়ে অগ্নিসংযোগ করে। পরে আন্দোলনকারীরা সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের বাসভবনে ঢুকে ভাঙচুর করেন। এ সময় ১০টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়। সেখান থেকে শহরের বিভিন্ন জায়গায় গাড়ি, মোটরসাইকেল ভাঙচুর ও বিভিন্ন স্থাপনায় আগুন দেওয়ার ঘটনাও ঘটছে।

এদিকে এক দফা দাবিতে জলঢাকা, ডোমার ও সৈয়দপুরেও বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা। সৈয়দপুরে আওয়ামী লীগের নেতাকর্মীর সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে।

নীলফামারী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আব্দুর রহিম বলেন, আহত ১২জন চিকিৎসা সেবা নিয়েছেন এখানে। এর মধ্যে দুজনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। অন্যরা বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নেন।

নীলফামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম বলেন, আন্দোলনকারীদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহ্বান জানানো হয়েছে। আমরা ধৈর্যের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।