মাদারীপুরে ২৯ শিক্ষার্থীর জামিন

০৫ আগস্ট, ২০২৪

মাদারীপুরে আরও ২৯ শিক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। সেখানে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সরকারি স্থাপনা ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় এসব শিক্ষার্থীকে আটক করে রাখা হয়েছিল।

রোববার (৪ আগস্ট) বিকেলে মাদারীপুর জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক অভিজিৎ চৌধুরী শিক্ষার্থীদের জামিন দেন।

গত ১৮ ও ১৯ জুলাই কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে মাদারীপুরে বেশকিছু সরকারি স্থাপনায় হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করেন নাশকতাকারীরা। এ সময় লঞ্চঘাট এলাকার পুলিশ ফাঁড়ি ও মস্তফাপুরের ট্রাফিক পুলিশ বক্স ভাংচুর করে আগুন দেওয়া হয়।

সরকারি কাজে বাধা দেওয়া ও সরকারি সম্পত্তি নষ্ট করার ঘটনায় পুলিশ বাদী হয়ে মাদারীপুর সদর মডেল থানায় একাধিক মামলা করে। এসব মামলায় বিভিন্ন সময়ে আসামিদের গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। রোববার আইনজীবীর মাধ্যমে আদালতে জামিন আবেদন করলে শুনানি শেষে বিচারক ২৯ শিক্ষার্থীকে জামিন দেন। পরে কারাগারে জামিনের আদেশ পৌঁছলে কারাগার থেকে মুক্ত হন শিক্ষার্থীরা।

এর আগে শনিবার তিন এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. সাজিদুল হাসান চৌধুরী।

মাদারীপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা (ইএও) আল মামুন বলেন, শনিবার মানবিক দিক বিবেচনা করে তিন এইচএসসি পরীক্ষার্থীর জামিন দিয়েছেন আদালত। পরে রোববার বিভিন্ন বিদ্যালয় ও কলেজে পড়ুয়া ২৯ শিক্ষার্থীকে জামিন দেন আদালত। তবে মামলার তারিখে নিয়মিত তাদের আদালতে হাজির হতে হবে।

মাদারীপুর জজ আদালতের পুলিশ পরিদর্শক মো. শাহজাহান মিঞা বলেন, শনি ও রোববার দু’দিনে মোট ৩২ শিক্ষার্থী জামিন পেয়েছেন। আদালত থেকে জামিনের আদেশ কারাগারে পাঠালে মুক্ত হন শিক্ষার্থীরা।