সাভারে গুলিতে নিহত ৮, সাংবাদিকসহ গুলিবিদ্ধ শতাধিক

০৬ আগস্ট, ২০২৪

সাভারে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষে এক নারীসহ ৮জন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছেন তিন শতাধিক মানুষ। এদের মধ্যে এক সাংবাদিকসহ গুলিবিদ্ধ হয়েছেন শতাধিক।

সোমবার (৫ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ ও ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিকে কেন্দ্র করে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে তাদের মৃত্যু হয়।

নিহতদের মধ্যে দুজনের পরিচয় মিলেছে। তাদের একজন মাছ ব্যবসায়ী রমজান আলী (৪০) ও বার্নিস মিস্ত্রী মুজাহিদ (২০)। এ ছাড়া নিহত অপর অজ্ঞাত তরুণীসহ দুজনের মরদেহ নিয়ে যান স্থানীয়রা।

এর আগে সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে সাভার ও আশুলিয়া। ঢাকা অভিমুখে ছাত্রজনতার ঢল মোকাবিলায় দিনভর নির্বিচারে গুলিবর্ষণ শেষে বেলা ৩টার দিকে পিছু হটতে শুরু করে পুলিশ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অভিমুখে যাবার জন্যে জমায়েত হন হাজারও আন্দোলনকারী।

এ সময় বাইপাইলে তাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর ধাওয়া পাল্টাধাওয়া হয়। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ও গুলি ছুঁড়লে গুলিবিদ্ধ হন বেশ কয়েকজন। এদের মধ্যে রমজান আলী নামের এক ব্যক্তিকে এনাম মেডিকেল কলেজ হাসপাতাল নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।

এ দিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে কয়েক হাজার শিক্ষার্থী ঢাকার উদ্দেশে রওনা হন।

রেডিও কলোনি ও বাজার বাসস্ট্যান্ডে সমবেত হবার চেষ্টার সময় পুলিশ আন্দোলনকারীদের উদ্দেশে গুলি ছুড়ল গুলিবিদ্ধ হন মাছরাঙা টেলিভিশনের সাংবাদিক সৈয়দ হাসিবুন নবীসহ ১০ জন।