কোলেস্টেরল কমাবে এই ৩ চা

০৬ আগস্ট, ২০২৪

শরীরের সুস্থতা নিশ্চিত করার জন্য কিছু বিষয়ের দিকে নজর দেওয়া জরুরি। তার মধ্যে অন্যতম হলো কোলেস্টেরই এক্ষেত্রে সচেতনতার বিকল্প নেই। শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য সবার আগে নজর দিতে লের মাত্রা। শরীরে ক্ষতিকর কোলেস্টেরলেল মাত্রা বেড়ে গেলে দেখা দিতে পারে হৃদরোগসহ আরও অনেক সমস্যা। তাহবে খাবারের ক্ষেত্রে। কিছু খাবার যোগ এবং কিছু খাবার করতে হবে বিয়োগ। পানীয়ের তালিকায় রাখতে হবে উপকারী ও কার্যকরী কিছু চা। চলুন জেনে নেওয়া যাক-

পুদিনার চা-
পুদিনা পাতার অনেক উপকারিতা সম্পর্কেই জেনে থাকবেন। বিশেষ করে এটি শরীর ও মনকে সতেজ রাখতে দারুণভাবে কাজ করে। এখানেই শেষ নয়, পুদিনা পাতা শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে। তাই আপনার প্রতিদিনের পানীয়ের তালিকায় রাখতে পারেন পুদিনার চা। এই চা তৈরির জন্য পানি, পুদিনা পাতা ও মধু ফুটিয়ে নিলেই হবে।

হলুদ চা-
রান্নায় হলুদের ব্যবহার সম্পর্কে সবারই জানা। আমাদের প্রায় সব ধরনের তরকারি রান্নায় প্রয়োজন পড়ে হলুদের। কিন্তু এই হলুদ দিয়ে তৈরি চা-ও সমান উপকারী। হলুদে রয়েছে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য। যে কারণে এই চা পান করলে তা শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পরে। দিনে একবার এই চা পান করলেই যথেষ্ট।

রসুন চা-
রসুনকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। প্রতিদিন রসুন খেলে পাওয়া যায় অনেক উপকার। উপকারী এই ভেষজের আছে অনেক ঔষধি গুণ। যে কারণে রসুন খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে এটি। মেডিকেল নিউজ টুডে অনুসারে এই ভেষজ চা শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে কাজ করে। তাই নিয়মিত রসুনের চা পান করুন।