ইসরায়েলে হামলা চালাতে যাচ্ছে ইরান

০৬ আগস্ট, ২০২৪

মধ্যপ্রাচ্যে উত্তাল যুদ্ধপরিস্থিতি। হামাস, হিজবুল্লার একের পর এক হামলায় নাজেহাল ইসরায়েলি বাহিনী। ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরানও। তবে পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। পাশাপাশি, লেবানন ছাড়ছেন পশ্চিমা নাগরিকরা। 

তেহরানের সুরক্ষিত একটি স্থাপনায় হামাস নেতা ইসমাইল হানিয়া নিহত হবার পর থেকে আরো উত্তাল মধ্যপ্রাচ্য। হানিয়াকে হত্যার প্রতিশোধে ইসরায়েলে হামলা বাড়িয়েছে মিত্ররা।

ইসরায়েলের ওপর নতুন করে রকেট হামলা শুরু করেছে লেবাননের সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ। হিজবুল্লাহর রকেট মুহূর্মুহু আছড়ে পড়ে ইসরায়েলের মাটিতে। এতে বহু ইসরায়েলি নিহত হন। 

ইসরাযেলের ওপর হামলা যাতে বড় ধরনের না হয়, সেজন্য ইরানকে রাজি করাতে যুক্তরাষ্ট্র ও আরব দেশগুলো চেষ্টা চালায়। কিন্তু ইরান তাদের অনুরোধ প্রত্যাখ্যান করে।
ইরান প্রতিশোধের প্রতীক হিসাবে জামকারান মসজিদে ইয়ালাসারাত আল-হুসেইন বা আল-হোসেইনের আঘাত লেখা লাল পতাকা উত্তোলন করেছে। হামাস নেতাকে হত্যার প্রতিশোধ নেয়ার প্রত্যয় জানিয়েছে দেশটি। 

তবে ইসরায়েল এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। বলেছে, তাদের ওপর হামলা হলে তারাও পাল্টা জবাব দেবে।

হামলার আশঙ্কায় বেশ সতর্কাবস্থায় রয়েছে তারা। হাসপাতালগুলোকে প্রস্তুত রাখা হয়েছে তেল আবিবে।

এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইডেন, ফ্রান্স, কানাডা ও জর্ডান তাদের নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব লেবানন ছেড়ে যাওয়ার আহ্বান জানায়। লেবাননের একমাত্র বাণিজ্যিক বিমানবন্দর বৈরুতে ক্রমবর্ধমান হারে ফ্লাইট বাতিল বা স্থগিত করা হচ্ছে।