খুলেছে স্কুল-কলেজ, উপস্থিতি কম শিক্ষার্থীদের

০৬ আগস্ট, ২০২৪

দীর্ঘদিন বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানায়।

মঙ্গলবার (৬ আগস্ট) সকালে এ নির্দেশনার পর সকালে রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে শুরু করে। তবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী উপস্থিতি একেবারেই কম দেখা গেছে।

এদিকে, সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করেন। রাতে আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার রাত ১২টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশের সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, কলকারখানা, স্কুল কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার কারণে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় গত ১৬ জুলাই রাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সব বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশনা দেয়।

 

পরদিন শিক্ষা মন্ত্রণালয় গত ১৭ জুলাই থেকে মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। ১৮ জুলাই থেকে দেশের আট বিভাগীয় শহরের সিটি কর্পোরেশনের এলাকাভুক্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।