পিছিয়ে গেল বাংলাদেশ ‘এ’ দলের পাকিস্তান সফর

০৬ আগস্ট, ২০২৪

শেখ হাসিনার পদত্যাগের পর গতকাল সোমবার থেকে ক্রিকেটাঙ্গনে ঘুরছে নানা প্রশ্ন। বোর্ড সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনসহ ক্রিকেটে সম্পৃক্ত আওয়ামী লীগের অন্যদের বিষয় কী হবে সেটা নিয়ে চলচে আলোচনা। এদিকে গ্লোবাল টি-টোয়েন্টি খেলতে সাকিব আল হাসান এখন কানাডায়। সেখান থেকেই পাকিস্তান সফরে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেওয়ার কথা তার।

সব ঠিক থাকলে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১৭ আগস্ট বাংলাদেশ দল পাকিস্তানে যাবে। বর্তমান পরিস্থিতিতে অন্তত দুই দিনের জন্য পিছিয়ে গেছে বাংলাদেশ ‘এ’ দলের পাকিস্তান সফর। আজ সকাল ১০টায় ‘এ’ দলের পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়ার কথা ছিল। কিন্তু গতকাল ছয় ঘণ্টার জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা হয়।

এরপর সন্ধ্যায় বিসিবি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ‘অনিবার্য কারণবশত’ সফরটি অন্তত ৪৮ ঘণ্টার জন্য পিছিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে পিসিবির সঙ্গে বিসিবির যোগাযোগ অব্যাহত আছে।'

এদিকে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে আন্দোলন এবং পরবর্তীতে ঢাকাসহ পুরো দেশে অস্থির অবস্থার কথা মাথায় রেখে বাংলাদেশ থেকে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন সরিয়ে নেয়ার ভাবনা শুরু করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। দেশের বর্তমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে সংস্থাটি। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ঢাকা ও সিলেটের দুই ভেন্যুতে ১০ দলের এই বিশ্বকাপ আয়োজনের কথা রয়েছে। 

বর্তমান পরিস্থিতির কারণে আইসিসিকে যদি বাধ্য হয়ে বিশ্বকাপের ভেন্যু পাল্টাতে হয়, সে ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছে ক্রিকেটের বিশ্বস্ত সুত্র ইএসপিএনক্রিকইনফো। সংক্ষিপ্ত বিকল্প দেশগুলোর তালিকায় রয়েছে আরব আমিরাত, ভারত ও শ্রীলঙ্কার নাম।

আইসিসির এক কর্মকর্তা গতকাল জানিয়েছেন, বাংলাদেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে এবং সব রকম সম্ভাবনার দ্বার খোলা রাখা হয়েছে, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), তাদের নিরাপত্তা সংস্থা এবং আমাদের স্বাধীন নিরাপত্তা পরামর্শকদের সঙ্গে নিয়ে আইসিসি ভালোভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সব অংশগ্রহণকারীদের নিরাপত্তা এবং ভালো থাকাই আমাদের অগ্রাধিকার।’