সপ্তাহে অন্তত একদিন ফোন রিস্টার্ট করতে বলা হচ্ছে, কিন্তু কেন?

০৬ আগস্ট, ২০২৪

স্মার্টফোন ব্যবহারকারীদের সপ্তাহে অন্তত একবার ফোন রিস্টার্ট করার পরামর্শ দিয়েছেন আমেরিকার নিরাপত্তা সংস্থা এনএসএ। রিস্টার্ট করার ফলে ফোনে থাকা ক্ষতিকর ভাইরাস অচল হয়ে যাবে। পাশাপাশি ফোনে থাকা নিরাপত্তা সিস্টেম বাইপাস করতে পারবে না হ্যাকাররা। এর পাশাপাশি অপারেটিং সিস্টেম সর্বশেষ ভার্সনে আপডেট রাখারও কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

গুচ্ছের অ্যাপে ভরে গিয়েছে স্মার্টফোন। প্রতিদিন অজস্র ওয়েবসাইট, লিঙ্কে ক্লিক করার অভ্যাস কার্যত স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। কিন্তু, সেসবের আড়ালে যে ফোনে জেঁকে বসছে ক্ষতিকর ভাইরাস। আপনার অজান্তেই সমস্ত নিরাপত্তা বাইপাস করে পরিচালনা করছে, ক্ষতিকর সফটওয়্যার। এই সমস্যা থেকে মুক্তি পেতে সম্প্রতি এক বিশেষ দাওয়াই দিয়েছে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি।

এই সংস্থার সাইবার বিশেষজ্ঞদের দাবি, সপ্তাহে অন্তত কিছুদিন ফোন রিস্টার্ট করা উচিত। এর ফলে যে ভাইরাস রয়েছে বা ম্যালিসিয়াস সফটওয়্যার চলছে তা বন্ধ হয়ে যাবে। হ্যাকিং বা ফিশিংয়ের হাত থেকে বাঁচবেন আপনি। যদিও শুধু রিস্টার্ট করলেই হবে না, তার সঙ্গে আরও কিছু বিষয় মেনে চলতে হবে।

ফোন রিস্টার্ট করলেই বন্ধ হবে হ্যাকিং
আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির মতে, হ্যাকিং রোখার সবথেকে সহজ এবং কার্যকর উপায় হল ফোন রিস্টার্ট করা। সম্ভাব্য হ্যাকিং তো রুখে দেবেই, তার পাশাপাশি ফোনে যদি কোনও ভাইরাস চলতে শুরু করে তার অ্যাক্সেসও বন্ধ করে দেবে। ফলে ফোনের উপর থেকে নিয়ন্ত্রণ হারাবে সাইবার অপরাধীরা। সংস্থার সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, সপ্তাহে অন্তত একবার ফোন রিস্টার্ট করা উচিত।

ফোন রিস্টার্ট করার সুবিধা কী?
হ্যাকিংয়ের জন্য নানা কৌশল মেনে চলেন অপরাধীরা। এর জন্য জিরো ক্লিক ম্যালিসিয়াস সফটওয়্যার ইন্সটল করা হয় ফোনে। যেখানে কোনও ক্লিক করতে হয় না। ফোনে একবার প্রবেশ করিয়ে দিলেই কেল্লাফতে। এগুলো ফোনে থাকা নিরাপত্তা সিস্টেমকে বাইপাস করে, ওয়াইফাই নেটওয়ার্ক বা মোবাইল নেটওয়ার্ক অচল করে দেয়। পাশাপাশি ফোনের নানা মেসেজ (হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারও), ছবি ও ভিডিও ফাইলে নজরদারি শুরু করে ওই ম্যালিসিয়াস অ্যাপ।

স্মার্টফোন ব্যবহারকারী যদি ফোন রিস্টার্ট করেন এবং অপারেটিং সফটওয়্যার আপডেট রাখেন, তাহলে যে ক্ষতিকর সফটওয়্যারগুলো ফোনে রয়েছে তা অচল হয়ে যাবে। তবে শুধু এটুকু করেই থামলে হবে না, তার সঙ্গে ফোনের সমস্ত সিকিউরিটি আপ টু ডেট রাখতে হবে। যা আপনি ফোনের সেটিংসে গিয়ে অ্যাবাউট ফোন অপশনে গেলেই পেয়ে যাবেন।

অজানা ও ভুয়া লিংক এড়িয়ে চলুন-
ফোন রিস্টার্ট করার পাশাপাশি অজানা ও ভুয়া লিংক এড়িয়ে চলতে হবে। ফেসবুক, টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ক্রোম ব্রাউজারে সন্দেহজনক লিংক থেকে দূরে থাকতে হবে। সাইবার বিশেষজ্ঞরা সম্প্রতি টেলিগ্রামে বাড়তে থাকা সাইবার অপরাধ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন। সোশ্যাল মিডিয়া হোক বা ইন্টারনেট, কোনও লিঙ্কে ক্লিক করার আগে তা যাচাই করা উচিত। সেটা আদৌ আসল কিনা।