মেঘালয়ে বাংলাদেশ-ভারত সীমান্তে কারফিউ জারি

০৬ আগস্ট, ২০২৪

শিক্ষার্থীদের মাধ্যমে শুরু হওয়া গণআন্দোলনের মুখে পদত্যাগ করে ভারতে চলে গেছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন অবস্থায় বাংলাদেশে চলমান “সহিংস” পরিস্থিতি বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী মেঘালয় রাজ্যের আন্তর্জাতিক সীমান্তে রাত্রীকালীন কারফিউ জারি করেছে ভারত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সোমবার (৫ আগস্ট) মেঘালয় রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী প্রেস্টোন টাইনসং কারফিউ জারির ঘোষণা দেন। তিনি বলেন, বাংলাদেশে চলমান অস্থির পরিস্থিতির পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সীমান্তে রাত্রীকালীন কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার রাত থেকে শুরু হওয়া কারফিউ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতিদিন স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত জারি থাকবে। আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় ভূখণ্ডের ২০০ মিটারের মধ্যে এ কারফিউ বলবৎ থাকবে।

প্রেস্টোন টাইনসং আরও জানান, ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের ৯টি ব্যাটালিয়ন মেঘালয়ে ভারত-বাংলাদেশ সীমান্ত পাহারা দিচ্ছে। প্রয়োজনে সরকার সীমান্তে নিরাপত্তা বাহিনীর আরও সদস্য পাঠাবে। এ ছাড়া কর্তৃপক্ষকে হালনাগাদ তথ্য জানাতে বিএসএফের উপমহাপরিদর্শককে (ডিআইজি) নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে চলমান সহিংস পরিস্থিতি নিয়ে গতকাল বিএসএফের ডিআইজি (অপারেশন), রাজ্যের পুলিশ মহাপরিচালক, মুখ্য সচিব ও পুলিশ বিভাগের অন্য কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন প্রেস্টোন টাইনসং। ওই বৈঠেকেই কারফিউ জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।