ছাত্র আন্দোলন নিয়ে সুমনের নতুন গান

০৬ আগস্ট, ২০২৪

বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নিয়ে নতুন গান বেঁধেছেন কবির সুমন। নতুন গানটি ফেসবুকে শেয়ার করেছেন ভারতের পশ্চিমবঙ্গের এই শিল্পী। গানটির সঙ্গে অনুরাগীদের পরিচয় করিয়ে দিতে ক্যাপশনে তিনি জানিয়েছেন, মুক্তির এই আলো, বাংলাদেশ জ্বালালো, এ-লড়াই মুক্তির গান।

সুমনের গানের কথাগুলো এমন – কতদিন কাঁদিনি / কতদিন ভাবিনি / কতদিন জাগিনি এভাবে, ঐ তো বাংলাদেশ / স্বৈরাচারের শেষ / এ আগুন কেই-বা নেভাবে, আবার বাঁচতে চাই / মৃত্যুর মুখে ছাই, বাংলা ভাষাই হলো প্রাণ, মুক্তির এই আলো / বাংলাদেশ জ্বালালো / এ লড়াই মুক্তির গান।

বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নিয়ে এ পর্যন্ত সরব হতে দেখা গেছে কলকাতার অনেককেই। সেই দলে আছেন কবির সুমন, অভিনেত্রী স্বস্তিকা, নির্মাতা সৃজিত প্রমুখ। এ ছাড়া বলিউডের অনেকেই বাংলাদেশের এ আন্দোলন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন, করেছেন প্রার্থনা।

কণ্ঠশিল্পী কবির সুমন একাধারে দুই বাংলাতেই ভীষণ জনপ্রিয়। বিভিন্ন সময় ভক্ত-অনুরাগীদের গান শোনাতে বাংলাদেশেও এসেছেন তিনি। বিভিন্ন সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, এদেশের মানুষের সঙ্গে তার আত্মার টান রয়েছে। ফলে এখানকার নানা ঘটনায় সরব হয়ে উঠতে দেখা যায় শিল্পীকে।

বাংলাদেশে বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে সুমন ফেসবুকে লিখেছিলেন, ‘করজোড়ে সব পক্ষকে মিনতি করছি, অনুগ্রহ করে হিংসা-হানাহানি বন্ধ করুন। ঢাকা সরকারকে অনুরোধ করছি, বাংলা ভাষার কসম, শান্তি রক্ষার চেষ্টা অব্যাহত রাখুন। আপনাদের ছাত্রবাহিনী যেন হিংসার আশ্রয় না নেন।’ পাশাপাশি তিনি এও লিখেছেন, ‘ছবি দেখছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের। একটু আগেই দেখলাম। মিছিল করছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। নেপথ্যে শোনা যাচ্ছে কাজী নজরুল ইসলামের “কারার ঐ লৌহকপাট/ভেঙে ফেল্ কর রে লোপাট”! মনে হচ্ছে গানটি এডিট করে বসানো হয়েছে ভিডিওর সঙ্গে। ঠিক কাজই করা হয়েছে। কত সময়ে দেখেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আমার গানের লাইন লিখে দিয়েছেন দেওয়ালে। পশ্চিমবঙ্গে সে তুলনায় কিছুই দেখিনি। বলতে দ্বিধা নেই, মনে মনে আমি বাংলাদেশেরও নাগরিক।’