নতুন আইজিপি ময়নুল ইসলাম

০৭ আগস্ট, ২০২৪

আওয়ামী লীগ সরকারের পতনের পর পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) নিয়োগ দেওয়া হয়েছে। এই পদে নিয়োগ পেয়েছেন মো. ময়নুল ইসলাম। অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদে পদোন্নতিপ্রাপ্ত এই কর্মকর্তা ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুল ঢাকার কমান্ড্যান্ট পদে কর্মরত ছিলেন।  

মঙ্গলবার (৬ আগস্ট) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই নিয়োগ দেওয়া হয়।

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ মামুনকে অব্যাহতি দেওয়া হয়। 

রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব ভাস্কর দেবনাথের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৭ অনুযায়ী পুলিশ মহাপরিদর্শক পদে তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হলো।

সোমবার (৫ আগস্ট) ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পতন ঘটে টানা চার মেয়াদ ধরে ক্ষমতায় থাকা শেখ হাসিনা সরকারের। স্বৈরাচার খেতাব পাওয়া এই সরকারের অনেক অপকর্মের সহযোগী হিসেবে পুলিশকে চিহ্নিত করে জনতা। এজন্য সরকারি দলের লোকদের পাশাপাশি পুলিশের ওপর ব্যাপক ক্ষোভ উগড়ে দেয় জনসাধারণ।

সরকার পতনের পর দেশের শতাধিক থানায় হামলা হয়েছে এবং বহু পুলিশ সদস্য হতাহত হয়েছেন। দেশের আইনশৃঙ্খলা বজায় রাখতে প্রধান ভূমিকা পালনকারী এই বাহিনীটি এখন ছন্নছাড়া দিন কাটাচ্ছে। অনেক থানা পুলিশশূন্য হয়ে পড়েছে। এই অবস্থায় পরিবর্তন এলো বাহিনীটির প্রধান পদে।