প্রাণ ফিরছে রাজধানীর, বেড়েছে যান চলাচল

০৭ আগস্ট, ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বেশ কয়েক দিনের সহিংসতা ও অস্থিরতার পর স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে রাজধানী। এরই অংশ হিসেবে গতকালকের তুলনায় আজ সকাল থেকেই বেড়েছে যান চলাচল। সেই সঙ্গে লক্ষ্য করা গেছে অফিসগামী মানুষের ভিড়ও।

সরেজমিনে দেখা যায়, ভোর থেকেই সড়কে মানুষের উপস্থিতি। গণপরিবহন চলাচলও স্বাভাবিক। মানুষ নিজ নিজ গন্তব্যে যাচ্ছে স্বাভাবিকভাবে। তবে অনেকের চোখে-মুখে এখনও আতঙ্ক। সে কারণে গণপরিবহন এড়িয়ে কেউ কেউ রিকশা, রাইড শেয়ারিংয়ের মোটরসাইকেল ও সিএনজিতে করেও যাচ্ছেন কাঙ্ক্ষিত গন্তব্যে।

রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে আরও দেখা যায়, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে খুলছে দোকানপাট ও বিপণিবিতানগুলো। এ ছাড়া সড়কের দুই পাশে বসা অস্থায়ী নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানেও মানুষের ভিড়।

কথা হয় মিরপুর থেকে বাংলামটরগামী বেসরকারি অফিস কর্মী রাজীব আহমেদের সঙ্গে। তিনি বলেন, কালকের চেয়ে আজ রাস্তায় অনেক বেশি মানুষ। সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে। ভালো লাগছে। তাছাড়া রাস্তায় গণপরিহনও পর্যাপ্ত। এতে মানুষের গন্তব্যে যেতে দুর্ভোগ পোহাতে হচ্ছে না।

কল্যাণপুর থেকে কারওয়ান বাজারে আসা পলাশ হাসানের মুখেও একই কথা। তিনি এই প্রতিবেদককে বলেন, রাস্তা-ঘাটে লোকসমাগম বেড়েছে। রাস্তায় গাড়িও আছে। তাই আসতে কোনো ভোগান্তি পোহাতে হয়নি।

এদিকে, আজও রাজধানীর সড়কে ট্রাফিক পুলিশের উপস্থিতি দেখা যায়নি। তবে কয়েকটি পয়েন্টে শৃঙ্খলা নিয়ন্ত্রণে চোখে পড়েছে শিক্ষার্থীদের উপস্থিতি।