ছাত্র আন্দোলনে সাকিবের নীরবতা নিয়ে যা বললেন কোচ ফাহিম

০৭ আগস্ট, ২০২৪

কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে ক্রীড়াঙ্গনের অনেকেই ছাত্রদের পাশে দাঁড়িয়েছিলেন। তবে ব্যতিক্রম কেবল দেশের দুই ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজা এবং সাকিব আল হাসান। যার ফলে ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন এই দুই ক্রিকেটার।

মাশরাফী ২২ গজের বাইরে থাকলেও কানাডায় ফ্র্যাঞ্চাইজি লিগে ব্যস্ত সময় পার করছেন সাকিব। সেখানেও তোপের মুখে পড়তে হয়েছে তাকে। এবার সাকিবের নীরবতা নিয়ে কথা বলেছেন দেশের জনপ্রিয় কোচ এবং গুরু নাজমুল আবেদীন ফাহিম।

বৈষম্যবিরোধী আন্দোলনেও মাঠে ছিলেন এই ফাইম। এক সাক্ষাৎকারে তার কাছে জানতে চাওয়া হয় সাকিবে নীরবতা নিয়ে। জবাবে তিনি বলেন, তার (সাকিব) সুযোগ ছিল ছাত্রদের পাশে দাঁড়ানোর, সহানুভূতি দেখানোর। কিন্তু কেন হয়নি সেটা ও-ই ভালো জানে আমি তো বলতে পারব না।

‘তার ফ্যান বা তাকে যারা পছন্দ করে তাদের রিয়্যাকশনটা খুব স্বাভাবিক। তারা আশা করেছিল কিছু না কিছু একটা সাকিবের থেকে তাদের কাছে আসবে। যেহেতু আসেনি তাদের রিঅ্যাকশনটা জাস্টিফাইড। আমার সাথে কোনো কথা হয়নি। তার ক্যারিয়ার এখানে শেষ কি না আমি এখন বলতে পারব না।’

ছাত্রজনতার ৩৬ দিনের আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। সদ্য বিলুপ্ত হওয়া দ্বাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগের হয়ে নির্বাচিত প্রতিনিধি ছিলেন তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। দলের পতনের একদিন পরই কানাডায় খেলতে নেমে লাঞ্ছিত হন।

গতকাল মঙ্গলবার ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, ক্রিকেটারদের সঙ্গে মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় ‘দালাল সাকিব’, ‘টোকাই সাকিব’ এবং ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। এ সময় কেউ কেউ আবার অশ্রাব্য গালাগালও দেন।