ত্বকের যত্নে মিষ্টি কুমড়া ব্যবহারের উপায়

০৭ আগস্ট, ২০২৪

অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন ও জিংকের দারুণ উৎস মিষ্টি কুমড়া। এছাড়া ভিটামিন এ, ই, সি, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, আয়রন ও ম্যাগনেসিয়ামও মেলে মিষ্টি কুমড়া থেকে। সবজিটি যেমন শরীরের জন্য খুবই উপকারী, তেমনি ত্বকের যত্নেও এর জুড়ি মেলা ভার। নিয়মিত মিষ্টি কুমড়ার ফেস প্যাক ব্যবহার করলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না।

বিটা ক্যারোটিন ত্বকের নিজস্ব প্রোটিন, অর্থাৎ কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বকের ক্ষতি রোধ করে জিঙ্ক। জেনে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন মিষ্টি কুমড়ার ফেস প্যাক।

কয়েক টুকরা মিষ্টি কুমড়া ও ১ চা চামচ মধু ব্লেন্ড করে নিন। এর সঙ্গে এক চিমটি দারুচিনির গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। 

২ চা চামচ মিষ্টি কুমড়া পেস্টের সঙ্গে ১ চা চামচ বেসন, আধা চা চামচ হলুদ গুঁড়া ও ১ চা চামচ মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

আপেল সাইডার ভিনেগার প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। মিষ্টি কুমড়ার পেস্টের সঙ্গে আপেল সিডার ভিনেগার মেশান। সামান্য চিনি দিয়ে ত্বকে ঘষুন মিশ্রণটি। এটি স্ক্রাবার হিসেবে কাজ করবে।

মিষ্টি কুমড়ার পেস্টের সঙ্গে ডিমের সাদা অংশ ও কাঁচা দুধ মেশান। ফেসপ্যাকটি ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

২ চা চামচ মিষ্টি কুমড়া পেস্ট, ১ চা চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ মধু মিশিয়ে নিন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।