শ্রীলঙ্কার রাজনীতিতে ফের ফিরছে রাজাপাকশে পরিবার

০৮ আগস্ট, ২০২৪

২ বছর আগে ব্যাপক জনবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হওয়া রাজাপাশে পরিবার ফের শ্রীলঙ্কার রাজনীতিতে ফিরে আসছে। সামনের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির বৃহত্তম রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজানা পেরুমনার (এসএলপিপি) প্রার্থী হচ্ছেন নামাল রাজাপাকশে।

৩৮ বছর বয়সী নামাল দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশের ছেলে। মাহিন্দা একসময় শ্রীলঙ্কার প্রেসিডেন্টও ছিলেন।

দীর্ঘ এক যুগেরও বেশি সময় শ্রীলঙ্কার রাজনীতিতে অধিপত্য করেছে রাজাপাকশে পরিবার। চলতি শতকের শুরুর দিকে দেশটির তামিল বিদ্রোহীদের দমনে নেতৃত্ব দেওয়ার সুবাদেই শ্রীলঙ্কার রাজনীতিতে এই পরিবারের আধিপত্য সৃষ্টি হয়। ২০১৯ সালের নির্বাচনে এসএলপিপির জয়ের পর দেশটির প্রেসিডেন্ট হন গোতাবায়া রাজাপাকশে এবং প্রধানমন্ত্রী হন তার বড়ভাই মাহিন্দা রাজাপাকশে। তাদের আরও দুই ভাই মন্ত্রিসভায় ছিলেন।

তবে করোনা মহামারির সময় সরকারি তহবিলের অব্যবস্থাপনার জেরে ডলারের মজুত তলানিতে ঠেকে যাওয়ায় নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়ে শ্রীলঙ্কা। অবস্থা এমন পর্যায়ে পৌঁছায় যে খাদ্য, জ্বালানি, ওষুধ আমদানির মতো অর্থও ছিলো না দেশটির।

এই সংকটের জন্য এসএলপিপি এবং রাজাপাকশে পরিবারকে দায়ী করে দেশটির জনগণ সরকার পতন আন্দোলন শুরু করে। এই অবস্থায় এক পর্যায়ে সাধারণ জনগণের চরম বিক্ষোভের মুখে ২০২২ সালের জুলাই মাসে পদত্যাগ করে দেশ ছেড়ে পালান গোতাবায়া। তার আগে পদত্যাগ করেন মাহিন্দা এবং তার দুই ভাই।

দেশ থেকে পালানোর আগে রনিল বিক্রমাসিংহেকে নতুন প্রেসিডেন্ট করে যান গোতাবায়া। আর সরকার পতন হলেও সংসদ না ভাঙায় এসএলপিপির এমপিরা রনিলকে সমর্থন প্রদানের সিদ্ধান্ত নেন।

ক্ষমতা গ্রহণের পর গোতাবায়া সরকারের সাংবিধানিক মেয়াদের বাকি ২ বছর পূর্ণ করেন রনিল। তার গত দুই বছরের নেতৃত্ব ইতোমধ্যে একটু একটু করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে শ্রীলঙ্কার অর্থনীতি।

বিক্রমাসিংহের নিজের রাজনৈতিক দলের নাম ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) এই দলটি ছোটো এবং শ্রীলঙ্কায় তেমন জনপ্রিয় নয়। বর্তমান পার্লামেন্টে এই দলের একজনমাত্র এমপি রয়েছেন, তিনি রনিল।

আগামী ২১ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হবে বলে ঘোষণা করেছে শ্রীলঙ্কার নির্বাচন কমিশন। নির্বাচনে রনিলও প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে কয়েক দিন আগে এসএলপিপি জানিয়েছে এবারের নির্বাচনে তারা রনিলকে সমর্থন করবেন না, বরং নিজেদের প্রার্থী ঘোষণা করবেন।

সেই অনুযায়ী নামাল রাজাপাকশেকে আগামী নির্বাচনের প্রার্থী ঘোষণা করেছে এসএলপিপি। সূত্র : এএফপি, বিএসএস