বেরোবিতে উপাচার্যের পদত্যাগসহ শিক্ষার্থীদের ৮ দফা দাবি

০৮ আগস্ট, ২০২৪

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগসহ আট দফা দাবিতে শিক্ষার্থীদের পক্ষে সংবাদ সম্মেলন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বুধবার (৭ আগস্ট) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ে ক্যাফেটেরি প্রাঙ্গণে সংবাদ সম্মেলন করেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সদস্যরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বৈষম্যবিরোধী আন্দোলন বিশ্ববিদ্যালয় শাখার সমন্বয়ক পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী খোকন ইসলাম, ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাবিনা ইয়াসমিন। 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো উপাচার্যকে তাঁর দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় প্রকাশ্যে ক্ষমা চেয়ে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে। সেই সাথে যোগ্য ব্যক্তিকে তার স্থলাভিষিক্ত করতে হবে। 

এছাড়া অন্যান্য দাবিগুলো হলো বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, প্রভোস্ট বডি, বহিরাঙ্গণ ও ছাত্র পরামর্শক বিভাগের দায়িত্বরত কর্মকর্তাদের পদত্যাগ করতে হবে। ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধ করে সুষ্ঠু নেতৃত্ব চর্চা ও জবাবদিহিমূলক প্রশাসন গঠনের লক্ষ্যে অতিদ্রুত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নিহত শিক্ষার্থী শহীদ আবু সাঈদের নামে ১ নম্বর গেটে তোরণ নির্মাণ, তাঁর পারিবারিক আর্থিক সচ্ছলতার স্বার্থে পরিবারের একজনকে চাকরি প্রদান, ভবিষ্যতে তাঁর নামে একটি মিলনায়তন নির্মাণ করা, আবু সাঈদ হত্যার সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অপরাধীদের শনাক্ত করে তাদের যথাযথ বিচার, নিরস্ত্র-নিরপরাধ আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার সঙ্গে জড়িত শিক্ষক, কর্মকর্তাসহ হামলাকারী ছাত্রলীগ কর্মীদের তথ্যপ্রমাণের ভিত্তিতে বিচারের আওতায় আনা, মেধা ও আর্থিক অসচ্ছলতার বিষয়গুলো বিবেচনা করে শিক্ষার্থীদের আবাসন সুবিধা প্রদানসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কোনো রকম হেনস্তা না করার দাবি জানানো হয়েছে।