এক বছরের বেশি সময় পর টেস্ট দলে নাসিম

০৮ আগস্ট, ২০২৪

এক বছরের বেশি সময় পর পাকিস্তান টেস্ট দলে ফিরেছেন ফাস্ট বোলার নাসিম শাহ। বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য ১৭ সদস্যের দলে ডাক পেয়েছেন ব্যাটসম্যান কামরান গুলাম, মুহাম্মদ হুরাইরা ও পেসার মোহাম্মদ আলি। ঘরোয়া ক্রিকেট ও পাকিস্তান ‘এ’ দলের হয়ে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন তারা।

পাকিস্তান সবশেষ টেস্ট সিরিজ খেলেছে গত ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরে। ওই সিরিজ দিয়ে এই সংস্করণে নেতৃত্ব পাওয়া শান মাসুদ চালিয়ে যাবেন দায়িত্ব। পেসার শাহিন শাহ আফ্রিদির থেকে সহ-অধিনায়কত্ব পেয়েছেন ব্যাটসম্যান সাউদ শাকিল। সামনের ব্যস্ত সূচি মাথায় রেখে ‘ওয়ার্কলোড’ বিবেচনায় আফ্রিদিকে সহ-অধিনায়দের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। চলতি মাস থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত ৯ টেস্ট, ১৪ টি-টোয়েন্টি ও অন্তত ১৭টি ওয়ানডে খেলবে পাকিস্তান।

অস্ট্রেলিয়া সফরে তিন টেস্টে ১৮ উইকেট ও ব্যাটিংয়ে প্রায় ৩০ গড়ে রান করা আমের জামালকে দলে রাখা হয়েছে ফিটনেস সাপেক্ষে। কাউন্টি ক্রিকেটে পিঠে চোট পাওয়ার পর গত মাসে আগেভাগে ওয়ারউইকশায়ার অধ্যায় শেষ করে দেন তিনি। অস্ট্রেলিয়া সফর থেকে বাংলাদেশের বিপক্ষে দলে পরিবর্তন এসেছে সাতটি। বাদ পড়েছেন বাঁহাতি ব্যাটসম্যান ইমাম-উল-হাক। ২০২২ সাল থেকে টেস্টে পাকিস্তানের একাদশে নিয়মিত ছিলেন তিনি। অস্ট্রেলিয়ায় শেষ টেস্টে একাদশে জায়গা হারান তিনি, তার বদলে সুযোগ পান সাইম আইয়ুব।

এছাড়াও বাদ পড়েছেন অলরাউন্ডার ফাহিম আশরাফ, মোহাম্মদ নাওয়াজ, দুই স্পিনার নোমান আলি ও সাজিদ খান। একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে দলে আছেন লেগ স্পিনার আবরার আহমেদ। চোটের কারণে দলে নেই দুই পেসার হাসান আলি ও মোহাম্মদ ওয়াসিম।

দলে ফেরা নাসিম ১৭ টেস্টের সবশেষটি খেলেন গত বছরের জুলাইয়ে, শ্রীলঙ্কা সফরে। ওই ম্যাচে তিনি নেন ৬ উইকেট। এরপর এশিয়া কাপে কাঁধে চোট পাওয়ায় ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ ও অস্ট্রেলিয়া সফরে খেলতে পারেননি তিনি। সেরে ওঠার পর থেকে সাদা বলে খেলছিলেন তিনি। তবে পাকিস্তানের নতুন টেস্ট কোচ জেসন গিলেপ্সি লাল বলে ফের নাসিম ও আফ্রিদিকে একসঙ্গে দেখতে চান।

কামরান গুলাম ২০২২-২৩ মৌসুমে ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ছিলেন, তবে খেলার সুযোগ পাননি। ২০২৩-২৪ মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে ১১ ম্যাচে তিনি করেন ১ হাজার ২৫ রান। গত মাসে পাকিস্তান ‘এ’ দলের হয়ে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে দুটি চার দিনের ম্যাচে তিনি খেলেন অপরাজিত ১০০ ও ৪৮ রানের ইনিংস।

২০২২ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক সিরিজে দুটি টেস্ট খেলার পর প্রথমবার ডাক পেলেন মোহাম্মদ আলি। গত মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪ ম্যাচে তিনি নেন ৪৭ উইকেট। ডারউইনে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৬৩ রানে ৬টিসহ তার শিকার ছিল ৯ উইকেট।

২২ বছর বয়সী হুরাইরা ইনিংস ওপেন করতে পারেন আব্দুল্লাহ শাফিকের সঙ্গে। সম্প্রতি দুর্দান্ত ফর্মে আছেন তিনি। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে করেছেন ডাবল সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ক্যারিয়ার ব্যাটিং গড় ৫৬.২৪। গত দুই মৌসুমে লাল বলে ২ হাজারের কাছাকাছি করেছেন তিনি। গত বছর তিনি শ্রীলঙ্কা সফরের টেস্ট দলে ছিলেন, তবে খেলার সুযোগ পাননি। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই টেস্টের প্রথমটি রাওয়ালপিন্ডিতে শুরু হবে ২১ অগাস্ট। করাচিতে দ্বিতীয় টেস্ট শুরু ৩০ অগাস্ট।

পাকিস্তান টেস্ট দলশান মাসুদ (অধিনায়ক), সাউদ শাকিল (সহ-অধিনায়ক), আমের জামাল (ফিটনেস সাপেক্ষে), আবদুল্লাহ শাফিক, আবরার আহমেদ, বাবর আজম, কামরান গুলাম, খুররাম শাহজাদ, মির হামজা, মোহাম্মদ আলি, মুহাম্মদ হুরাইরা, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, আঘা সালমান, সারফারাজ আহমেদ, শাহিন শাহ আফ্রিদি।