মারা গেছেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

০৮ আগস্ট, ২০২৪

মারা গেছেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। মৃত্যুর সময় তার বয়স ছিল ৮০ বছর।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল ৮টা ২০ মিনিটে পাম অ্যাভিনিউয়ের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন ভারতের বামপন্থী এই নেতা। গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে সুচেতন ভট্টাচার্য।

তিনি জানান, সকালে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন বুদ্ধদেব ভট্টাচার্য। পরে নিজ বাড়িতেই তিনি মারা যান। ভট্টাচার্য ২০০০ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত টানা ১১ বছর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন। এছাড়া তিনি পশ্চিমবঙ্গে ৩৪ বছরের বামফ্রন্ট শাসনের দ্বিতীয় ও শেষ মুখ্যমন্ত্রী ছিলেন।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুর পর বুদ্ধদেবকে শ্রদ্ধা জানানোর বিষয়টি কীভাবে হবে, তা নিয়ে সিপিএম রাজ্যনেতৃত্ব আলোচনায় বসবেন। বুদ্ধদেব পলিটব্যুরোর সদস্য ছিলেন। ফলে দিল্লির নেতাদেরও তার শেষযাত্রায় একটা ভূমিকা থাকবে।

আপাতত পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটেই তার মরদেহ রাখা হয়েছে।

দীর্ঘদিন ধরেই গুরুতর শ্বাসকষ্টজনিত সমস্যায় (সিওপিডি) ভুগছিলেন বুদ্ধদেব। অসুস্থতার কারণে শেষ কয়েক বছর কার্যত বাড়িতেই ছিলেন। আগেও একাধিকবার হাসপাতালে ভর্তি করাতে হয় তাকে। ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রবল শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বুদ্ধদেব। সেই সময়েও কয়েক দিন ভেন্টিলেশনে রাখতে হয় তাকে। সেখান থেকে আশঙ্কামুক্ত হয়ে বাড়ি ফিরেছিলেন তিনি।