অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠানে অংশ নেবেন ভারতের হাইকমিশনার

০৮ আগস্ট, ২০২৪

ছাত্র-জনতার আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা ভারতে পালিয়ে যাওয়ার পর বাংলাদেশে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার শপথ নিতে যাচ্ছে। বৃহস্পতিবার রাতে সাড়ে ৮টার দিকে ১৭ সদস্যের অন্তর্বর্তীকালীন এই সরকার শপথ নেওয়ার কথা রয়েছে। শপথ অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা অংশ নিতে পারেন বলে জানিয়েছে নয়াদিল্লি।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল দিল্লিতে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘‘কূটনৈতিক সম্প্রদায়ের সদস্যদের অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে এবং সম্ভবত আমাদের হাইকমিশনার (বাংলাদেশে) এতে অংশ নেবেন।’’

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, ঢাকায় আজ অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার কথা রয়েছে। তিনি বলেন, বাংলাদেশের জনগণের স্বার্থের কথা আমাদের মাথায় রয়েছে। বাংলাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুত পুনঃপ্রতিষ্ঠিত হবে বলে ভারতও প্রত্যাশা করছে।

রণধীর জয়সওয়াল তার সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, বাংলাদেশের জনগণের স্বার্থই আমাদের মাথায় রয়েছে। তিনি বলেছেন, শেখ হাসিনা কবে ভারত ছাড়বেন সে বিষয়ে ভারতের কাছে কোনো আপডেট নেই। জয়সওয়াল বলেন, আমাদের কাছে তার পরিকল্পনার বিষয়ে কোনও হালনাগাদ তথ্য নেই।

বাংলাদেশের চলমান পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, পরিস্থিতির পরিবর্তন ঘটছে। আজ সন্ধ্যায় অন্তর্বর্তীকালীন সরকারের শপথগ্রহণ হবে বলে জানা গেছে। শপথগ্রহণ শেষে আমি একটা বিষয়ে জোর দিতে চাই যে, ভারতের সরকার ও জনগণের জন্য বাংলাদেশের মানুষের স্বার্থই আমাদের প্রধান অগ্রাধিকারের বিষয়।

জয়সওয়াল বলেন, কয়েক ঘণ্টা আগে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামির সাথে টেলিফোনে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি ও পশ্চিম এশিয়ার বিভিন্ন বিষয় তিনি তারা আলোচনা করেছেন।