আবেগ চেপে রাখার লক্ষণ

০৯ আগস্ট, ২০২৪

অনেকেই আছেন জোর করে নিজের অনুভূতি চাপা দিয়ে রাখেন। মনের আবেগ কারও কাছে প্রকাশ করতে পারেন। নতুন পরিচিত কারও কাছে নিজেকে প্রকাশ করতে কিছুটা অস্বস্তি কাজ করতেই পারে। তবে সবসময় এরকম হলে বুঝতে হবে আপনি হয়ত জোর করেই আবেগ চেপে রাখছেন। যারা দীর্ঘদিন ধরে আবেগ চেপে রাখেন তাদের নানারকম মানসিক সমস্যা দেখা দেয়। 

এমন কয়েকটি লক্ষণ রয়েছে যা থেকে বোঝা যায় আপনি আবেগ চেপে রাখছেন। যথেরাপিস্ট লিন্ডা মেরেডিথ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে কয়েকটি লক্ষণ শেয়ার যা বোঝায় যে আমরা আমাদের আবেগকে ধরে রাখছি। যেমন-

যখন আমাদের গুরুত্বপূর্ণ কিছু বলার থাকে,কিন্তু নীরব থাকতে পছন্দ করি। এটি তখনই ঘটে যখন আপনি কাউকে বিশ্বাস করতে পারেন না।   

অনেকেই আড়ালে থাকতে পছন্দ করি। এমনকি যখন তাদের পছন্দসই দক্ষতা এবং প্রতিভা থাকে, তারপরও এক ধাপ পিছিয়ে যান এবং অন্যকে জায়গা নিতে দেন।  

সামান্য পরিমাণ স্থান গ্রহণ করলেও অনেকে সেটিকে সহজে গ্রহণ করতে পারেন। তখন তারা ক্ষমা চান । কারণ তারা মনে করেন তারা এটির যোগ্য নন। 

যদি সর্বদা অন্যের স্বাচ্ছন্দ্য এবং প্রয়োজনকে অগ্রাধিকার দেন  এবং নিজেদের প্রয়োজন, চাওয়া, প্রত্যাশা এবং স্বাচ্ছন্দ্যের সাথে আপস করেন বুঝতে হবে আবেগকে নিয়ন্ত্রণ করছেন। 

অনেকেই আছেন সীমানা অতিক্রম করতে ভয় পান এবং ক্ষমতা বা মূল্যকে  দ্বিতীয় হিসাবে গুরুত্ব দেন।  এমনকি তারা নিজেদেরও সীমানা নির্ধারণ করতে হিমশিম খান। এমন হলে বুঝতে হবে আপনি আবেগ নিয়ন্ত্রণ করছেন।