ঢাবির সম্পূর্ণ প্রক্টরিয়াল বডির পদত্যাগ

০৯ আগস্ট, ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর ড. মাকসুদুর রহমানসহ ১৪ সদস্যের প্রক্টরিয়াল বডি পদত্যাগ করেছে। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন প্রক্টরিয়াল বডির একটি সূত্র। 

বৃহস্পতিবার (৮ আগস্ট) ঢাবি উপাচার্যের কাছে তারা পদত্যাগ পত্র জমা দেন। 

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মাকসুদুর রহমান বলেন, আমরা নীতিগতভাবে ঐক্যমতে পৌঁছেছি যে আমরা সকল দায়িত্ব থেকে অব্যহতি নেবো৷ শিক্ষার্থীদের অনেকগুলো দাবির মধ্যে একটি এটাও ছিল যে, হামলার জন্য দায়ী সকল কর্তাব্যক্তিকে পদত্যাগ করতে হবে। সে বিষয়টি সামনে রেখে আমাদের জন্য দায়িত্ব পালন করাটা সম্ভব নয় এবং একটা চাপযুক্ত পরিবেশে আসলে আমরা ব্যক্তিগতভাবে অনেকেই থাকতে চাচ্ছি না। এছাড়াও পারিবারিক, ব্যাক্তিগত  নানা কারণও আছে। 

উল্লেখ্য, গত ১৫ জুলাই ছাত্র আন্দোলনের ওপর নৃশংসতম হামলা চালায় ছাত্রলীগ। সে সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির ভূমিকা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে। ক্ষোভের সঞ্চার হয় শিক্ষার্থীদের মাঝে। নয় দফা দাবির সঙ্গে যুক্ত হয় দায়ী সকল কর্তাব্যক্তির পদত্যাগ।

যদিও সারাদেশে গ্রেফতারকৃত শিক্ষার্থীদেরকে আইনশৃঙ্খলা বাহিনীর হাত থেকে ছাড়িয়ে আনতে ব্যাপক ভূমিকা রেখেছে প্রক্টরিয়াল বডি। তবুও শিক্ষার্থীদের দাবিতে তারা এই পরিস্থিতিতে পদত্যাগ করাকেই যৌক্তিক মনে করেছেন।