শিক্ষার্থীদের সঙ্গে সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণে ইলিয়াস কাঞ্চন

১০ আগস্ট, ২০২৪

শেখ হাসিনার সরকার পতনের পর থেকেই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি দূর্বল হয়ে পড়েছে। বিভিন্ন থানাতে পুলিশের উপস্থিতি কমে গেছে। বিশেষ করে সড়কে ট্রাফিক পুলিশের কোনো অস্তিত্ব নেই বললেই চলে। 

এমন অবস্থায় শিক্ষার্থীরা এগিয়ে এসে সড়কে শৃঙ্খলা ফেরানোর দায়িত্ব গ্রহণ করে। দেশের প্রতিটি সড়কেই তাদের অবস্থান দেখা মিলছে। ট্রাফিক পুলিশের দায়িত্বগুলো তারাই পালনের চেষ্টা করছে। 

শিক্ষার্থীদের ট্রাফিক নিয়ন্ত্রণে যোগ দিয়েছেন বরেণ্য অভিনেতা ও নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন। রাজধানীর পল্টন ও কাকরাইল এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়ে সড়কে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন তিনি। 

এ সময় ইলিয়াস কাঞ্চন বলেন, ‘জান-মালের নিরাপত্তায় সড়কে ট্রাফিক পুলিশের কাজ সঠিকভাবে করতে হয়। কিন্তু কেউ যদি সঠিকভাবে দায়িত্ব পালন না করে, সেক্ষেত্রে কিন্তু দেশে শাস্তি বা জবাবদিহি নেই। বর্তমানে সড়ক সামলাতে শিক্ষার্থীদের দেখলাম কেউই একমুহূর্তের জন্য বসে নেই। কারণ দেশের মানুষের নিরাপত্তার জন্য তারা মাঠে নেমেছে। তারা তাদের কাজটাকে ভালোবেসেছে। প্রত্যেক মানুষেরই নিজের করা কাজকে ভালোবাসতে হবে, শ্রদ্ধা করতে হবে। তবেই আউটপুট ভালো আসবে।’

তিনি আরও বলেন, ‘এখানে আরেকটা বিষয় খেয়াল করলাম, গাড়িচালকরা শিক্ষার্থীদের সব নিয়ম মেনে চলছে। আর এটা তারা শ্রদ্ধা থেকেই মেনে চলছে। সড়কে শৃঙ্খলতা এনে নিরাপদ করে তুলতে হলে শিক্ষার্থীদের এ প্রয়াসটা অন্তত ২ থেকে ৫ বছর চালু রাখতে হবে। তবেই সড়কের সঠিক নিয়মগুলো মানুষের মস্তিষ্কে গেঁথে যাবে এবং রাস্তায় বের হলেই তারা নিয়ম মেনে চলবে।’