প্রধান বিচারপতিকে নিয়ে বিতর্ক ছিল: আইন উপদেষ্টা

১১ আগস্ট, ২০২৪

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিভিন্ন কারণে সদ্য পদত্যাগ করা প্রধান বিচারপতি ওবায়দুল হাসানকে নিয়ে বিতর্ক ছিল।শনিবার (১০ আগস্ট) সচিবালয়ে প্রধান বিচারপতি পদত্যাগপত্র জমা দেওয়ার আগে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আসিফ নজরুল বলেন, আমি যতটুকু জেনেছেন প্রধান বিচারপতি ফুল কোর্ট সভা ডেকেছিলেন। ছাত্র-জনতার পক্ষ থেকে (ফেসবুকে) একটি স্ট্যাটাসে উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, এটি নিয়ে কারও সঙ্গে পরামর্শ করেননি প্রধান বিচারপতি। মনে করা হচ্ছে, স্বৈরাচারী পরাজিত শক্তির এটি মুভ।

তিনি বলেন, প্রধান বিচারপতির কিছু ব্যাপারে প্রশ্ন ছিল। বিশেষ করে যখন এই ছাত্র আন্দোলনটি হয়, তখন প্রধান বিচারপতি প্রশ্ন করেছিলেন আন্দোলন করে রায় পরিবর্তন করা যায় কি না। এটি মানুষ ভালোভাবে নেয়নি। এ ছাড়া আরেকটি বিষয় ছিল খুব দুঃখজনক। সেটি হলো, তিনি প্রধান বিচারপতি হওয়ার পর ছাত্রলীগের কাছ থেকে ফুলেল শুভেচ্ছা নিয়েছিলেন। ব্যক্তিগতভাবে আমার কাছে মনে হয়েছে এটি আচরণবিধির লঙ্ঘন ছিল।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে কয়েকশ আন্দোলনকারী সুপ্রিম কোর্ট ঘেরাও করে। এ সময় দুপুর ১টার মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগের আল্টিমেটাম দেওয়া হয়। অন্যথায় তার বাসভবন ঘেরাও করা হবে বলে জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, উদ্ভূত পরিস্থিতির মধ্যে সুপ্রিম কোর্ট, হাইকোর্ট ও অন্যান্য নিম্ন আদালতের বিচারকদের নিরাপত্তার কথা বিবেচনা করে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।