বলিউড বাদশা শাহরুখ খান সুইজারল্যান্ডে পুরস্কৃত

১১ আগস্ট, ২০২৪

বলিউড বাদশা শাহরুখ খান শুধু ভারতেই নয়, বিশ্বের বিভিন্ন দেশ থেকে অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। তার সুদীর্ঘ সফল ক্যারিয়ারের মুকুটে আরও একটি কৃতিত্বের পালক যুক্ত হলো।

ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়ান টাইমস’ সূত্রে জানা গেছে, সুইজারল্যান্ডে ‘৭৭তম লোকার্নো চলচ্চিত্র উৎসব’-এ ‘পার্ডো আলা ক্যারিয়ার লেপার্ড অ্যাওয়ার্ড’ লাভ করেছেন বলিউড শীর্ষ নায়ক শাহরুখ। তাকে ভারতীয় সিনেমায় অনবদ্য অভিনয় ও অসামান্য কৃতিত্বের জন্য এ পুরস্কার প্রদান করা হয়েছে। ‘৭৭তম লোকার্নো চলচ্চিত্র উৎসব’র পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ১০ অগাস্ট সুইজারল্যান্ডে শাহরুখকে এ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার গ্রহণের সময় বলিউড বাদশাকে কালো স্যুটে মঞ্চে দেখা যায়। তিনি পুরস্কার গ্রহণের আগে বক্তব্য রাখেন। বক্তৃতাকালে তিনি তার চিরচেনা স্বভাবসুলভ রসবোধ ও কৌতুকপূর্ণ বক্তৃতায় সবার মনজয় করেন। এসময় দর্শকদের হাততালিতে পুরস্কার প্রদানের অনুষ্ঠান মুখরিত হয়ে যায়। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে সেই মুহূর্তের ছবি।

অনুষ্ঠানে শাহরুকের ঝকঝকে মসৃণ কালো ব্লেজার, ম্যাচিং ট্রাউজার পরা সাজ ও হেয়ারস্টাইলে দেখে অনুরাগীদের নজর আটকে যায়। তিনি মঞ্চে যতক্ষণ বক্তৃতা করেছেন এর পুরো সময় হাততালিতে দর্শকরা আনন্দ প্রকাশ করেন। ‘লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যাল’র অফিসিয়াল ইনস্টাগ্রামে শাহরুখের এ ছবি ও ভিডিও প্রকাশ করা হয়।

শাহরুখকে উষ্ণ অভ্যর্থনার জন্য এ চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষকে তিনি ধন্যবাদ জানান। তিনি তার বক্তৃতায় এ অনুষ্ঠানের লোকেশন নিয়ে আলোচনা করেন। কথা বলেন সিনেমা প্রসঙ্গে তার বিভিন্ন ধরনের ভাবনা-চিন্তা নিয়ে।

লোকার্নো চলচ্চিত্র উৎসবে শাহরুখ তার ৩৫ বছরের ক্যারিয়ারের বিভিন্ন চরিত্রের বর্ণনা করতে গিয়ে বলেন, ‘আমি ভিলেন হয়েছিল, আমি চ্যাম্প হয়েছিল, আমি সুপারহিরো হয়েছি, আমি জিরোও হয়েছি, আমি বাতিল হওয়া অনুরাগী থেকে একজন অত্যন্ত প্রাণবন্ত প্রেমিকও হয়েছি।’

পুরস্কার প্রসঙ্গে শাহরুখ জানান, ‘এই ধরনের পুরস্কার তাকে আরও ভালো ভালো কাজ করতে অনুপ্রাণিত করে। এ পুরস্কারপ্রাপ্তিতে তিনি ভীষণ আনন্দিত।’ লোকার্নো চলচ্চিত্র উৎসবে শাহরুখ খান অভিনীত তুমুল জনপ্রিয় সিনেমা ‘দেবদাস’র বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়। সিনেমা ২০০২ সালে মুক্তি পেয়েছিল।