আইফোন ১৩-র এই ফিচারগুলো কি জানা আছে আপনার?

১২ আগস্ট, ২০২৪

অ্যাপেলের লেটেস্ট ফ্ল্যাগশিপ সিরিজ আইফোন ১৩ সিরিজ। এই সিরিজের বেস মডেলটি হলো আইফোন ১৩। বর্তমানে বিশ্বে সর্বাধিক বিক্রি হওয়া ফোনগুলোর মধ্যে এটি অন্যতম। কুপার্টিনোর টেক জায়ান্টটির এই লেটেস্ট ফ্ল্যাগশিপ ফোনে এমনই কিছু অনবদ্য ফিচার্স রয়েছে, যা অনেকের কাছেই অজানা। 

আপনি কি অদূর ভবিষ্যতে আইফোন ১৩ কেনার পরিকল্পনা করছেন? তাহলে চলুন এর কিছু অনবদ্য ফিচার সম্পর্কে জেনে নিই- 

রিচেবিলিটি-
আইফোন ১৩-এ রয়েছে রিচেবিলিটি নামক একটি অত্যন্ত জরুরি ফিচার। যেসব ব্যবহারকারীর আঙুল খুব ছোট, তাদের জন্য এই ফিচারটি অত্যন্ত সহায়ক হবে। এণনকি এই ফিচার ব্যবহার করে ৬.৭ ইঞ্চির বড় ডিসপ্লের আইফোন ১৩ প্রো ম্যাক্সও অপারেট করা খুব সহজ হবে। 

ড্র্যাগ অ্যান্ড ড্রপ-
অ্যান্ড্রয়েডের থেকে শত গুণে ভালো আইফোনের ড্র্যাগ অ্যান্ড ড্রপ ফিচারটি। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে খুব সহজেই কোনো ছবি বা টেক্সট ড্র্যাগ করতে পারেন। ব্যবহারকারীর অনেকটা সময় বাঁচিয়ে দেয় এই ফিচার। 

লাইভ টেক্সট ফিচার-
আইফোন ১৩-তে রয়েছে লাইভ টেক্সট ফিচার। অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে ছবি থেকে টেক্সট এক্সট্র্যাক্ট করার মাধ্যমে কাজ করে এটি। এই ফিচারের সাহায্যে খুব সহজেই একটি ছবি স্ক্যান করে সেখান থেকে টেক্সট পেতে পারেন। সেই টেক্সট আপনি চাইলে যেকোনো অ্যাপে পেস্ট করতে পারেন।

ব্যাক ট্যাপ জেসচার-
এই ফিচারের মাধ্যমে মাধ্যমে একাধিক ফিচার্স অ্যাক্সেস করতে পারবেন আইফোন ১৩ ব্যবহারকারীরা। তার জন্য ফোনের স্ক্রিনও ট্যাপ করার প্রয়োজন পড়বে না। দারুণ এই ফিচার দিয়ে আইফোন ১৩ ব্যবহারকারীরা স্ক্রিনশট নিতে পারবেন, টর্চ টার্ন অফ/অন করতে পারবেন। একইসঙ্গে ফোনের ব্যাক প্যানেলে সামান্য ট্যাপ করেই ক্যামেরা ওপেন করতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড সাউন্ড কম করা-
আইফোন ১৩ তে কামিং ব্যাকগ্রাউন্ড সাউন্ডস নামক একটি দুর্দান্ত ফিচার রয়েছে, যা ব্যবহারকারীর স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা আরও চমৎকার করতে পারে। কামিং মিউজিকের ফিচারটি গ্রাহকের স্ট্রেস উপশম করতে এবং মনোসংযোগও বাড়াতে পারে। একাধিক রিসার্চ থেকে এমনই তথ্য উঠে এসেছে। ডিভাইসের অ্যাক্সেসিবিলিটি সেটিংস থেকেই এই ফিচারটি অ্যাক্টিভেট করা যেতে পারে।

ক্যাপশনস ফিচার-
ছবি ও ভিডিওতে ক্যাপশন দেওয়ার মতোও একটি চমৎকার ফিচার রয়েছে আইফোনের ঝুলিতে। তার জন্য ইউজারদের ছবি বা ভিডিওতে সোয়াইপ করলেই চলে যাবে। ছবি বা ভিডিওতে টেক্সট অ্যাড করার জন্য ব্যবহারকারীকে অন্য কোনো অ্যাপ ডাউনলোড করতে হবে না।

অ্যাপ লুকিয়ে রাখা-
আইফোন ১৩ ব্যবহারকারীরা খুব সহজেই যেকোনো অ্যাপ লুকিয়ে রাখতে পারেন। এজন্য আপনাকে আইফোন ১৩-র রিমুভ অ্যাপ অপশনে ক্লিক করতে হবে এবং তারপরে মুভ টু অ্যাপ লাইব্রেরি অপশনটি সিলেক্ট করতে হবে।