রাশিয়াকে কয়েকশ’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

১২ আগস্ট, ২০২৪

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে শিগগিরই কয়েকশ স্যাটেলাইট-চালিত অস্ত্র ইরান দিতে চলেছে। ইউরোপীয় গোয়েন্দাদের দুটি সূত্র রয়টার্সকে এ কথা জানিয়েছে। এ লক্ষ্যে রাশিয়ার কয়েক ডজন সামরিক কর্মকর্তাকে স্বল্পপাল্লার ফাথ-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহারের প্রশিক্ষণও দিচ্ছে ইরান। 

রাশিয়াকে ফাথ-৩৬০ এবং আরেকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেওয়া নিয়ে গত বছরের ১৩ ডিসেম্বর ইরানের কর্মকর্তা ও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিদের মধ্যে চুক্তি সই হয়।

ক্ষেপণাস্ত্র তৈরি করছে ইরানের সরকারি প্রতিষ্ঠান অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ অর্গানাইজেশন (এআইও)। ক্ষেপণাস্ত্রগুলো ‘আবাবিল’ বলা হয় বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা কর্মকর্তারা।

এদিকে গোয়েন্দা সূত্রের খবর, এসব ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ ১২০ কিলোমিটার (প্রায় ৭৫ মাইল) দূরের লক্ষ্যে হামলা চালাতে পারে। বহন করতে পারে ১৫০ কেজি ওয়ারহেড। রাশিয়ার সামরিক কর্মকর্তাদের একটি দল ফাথ–৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহারের কৌশল শিখতে ইরানে গেছেন বলেও জানা গেছে।

একটি গোয়েন্দা সূত্র বলছে, প্রশিক্ষণের পর একমাত্র পরবর্তী পদক্ষেপ হচ্ছে- রাশিয়ায় এ ক্ষেপণাস্ত্র সরবরাহ করা। তবে এ বিষয়ে জানতে চাইলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।