অনুশীলন না করেও সাকিবকে স্কোয়াডে রাখা নিয়ে যা বললেন নির্বাচক লিপু

১২ আগস্ট, ২০২৪

দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের টিকিটে মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন সাকিব আল হাসান। কিন্তু গত সপ্তাহে শেখ হাসিনা দেশ ছাড়ার পর তোপের মুখে পড়তে হয় দেশসেরা এই ক্রিকেটারকে। তার ক্রিকেট ভবিষ্যৎ নিয়েও শঙ্কা দেখা দেয়। তবে আপাতত সাকিবের ক্রিকেট ক্যারিয়ারে রাজনীতির প্রভাব পড়ছে না।

কারণ, সাকিবকে সঙ্গে নিয়েই পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিবের সঙ্গে কি কথা হয়েছে তাও জানিয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

সোমবার (১২ আগস্ট) মিরপুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে লিপু বলেন, সাকিবের সঙ্গে যোগাযোগ থাকে, যোগাযোগ ছিল। গত মাসেও ছিল এ মাসেও হয়েছে। প্রসেস হলো, যে দেশের বাইরে কোনো খেলোয়াড় যদি থাকে; তার খোঁজ খবরটা নেওয়া। এ ছাড়া শরিফুলের সঙ্গেও কথা হয়েছে।

এ সময় সাংবাদিকরা প্রশ্ন করেন অনুশীলন না করেই পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে দলে কেন রাখা হলো সাকিবকে। জবাবে এই নির্বাচক বলেন, এটা তার পারফরম্যান্সের আলোকেই যাচ্ছে। তার পারফরম্যান্স দিয়ে সে নিজেকে সেই জায়গায় নিয়ে যেতে পেরেছে। অভিজ্ঞতা রয়েছে ভিন্ন ভিন্ন ফরম্যাটে, পাকিস্তানের বিপক্ষে তার রেকর্ড সবকিছু মিলিয়ে তিনি এই সিরিজের দলে জায়গা পেয়েছেন।

আজই পাকিস্তানের বিমানে ওঠার কথা রয়েছে শান্ত বাহিনীর। কিন্তু যুক্তরাষ্ট্র থেকে সরাসরি দলে যোগ দেওয়ার কথা রয়েছে সাকিব। তবে সেটা কবে এখনও অজানা। এ বিষয়ে লিপু বলেন, জিম্বাবুয়ে সিরিজ চলার সময় তার প্ল্যান জানতে চেয়েছিলাম ডিসেম্বর পর্যন্ত। আমাদের আটটা টেস্ট ম্যাচ রয়েছে সেখানে তার থাকা নিয়ে কথা হয়েছিল। সে আমাদের আশ্বস্ত করেছিল।

‘এরপর তার সাথে প্রোপার ই-মেইল কথা হয়েছে থাকবে কি না একটা জানার বিষয় ছিল। একটা প্রসেস ছিল তো সেই আলোকে ১৪ অথবা ১৫ তারিখ সে দলের সাথে পাকিস্তানের যোগ দেব যেটা লজিস্টিক দেখছে।’