আঙুল ছোঁয়ালেই চার্জ হবে স্মার্টফোন

১২ আগস্ট, ২০২৪

সারাক্ষণ স্মার্টফোনটি ব্যবহার করছেন। তবে বেশিরভাগ মানুষই ফোন চার্জ করতে ভুলে যান। সঙ্গে চার্জার বা পাওয়ার ব্যাংক না থাকায় অনেকবার ঝামেলায় পড়তে হয়েছে। তবে এখন আঙুল ছোঁয়ালেই স্মার্টফোন চার্জ হয়ে যাবে।

অবাক হচ্ছেন নিশ্চয়ই, যে এটা কীভাবে সম্ভব! একেই সম্ভব করেছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি দল। কয়েক বছর আগে, বিজ্ঞানীরা এমন একটি ডিভাইস তৈরি করেছেন, যার মাধ্যমে আঙুল দিয়েই ফোন চার্জ করা সম্ভব। সবচেয়ে মজার বিষয় হলো, এটি ঘাম থেকে বিদ্যুৎ উৎপন্ন করে। বর্তমানে এই ডিভাইসটি আবার জনপ্রিয় হতে শুরু করেছে।

ডেইলি মেইলের খবর অনুযায়ী, এই ডিভাইসটি তৈরি করেছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি দল। তাদের মতে, ঘুমানোর সময় ডিভাইসটি পরলে ঘাম থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে। স্মার্টফোন বা ঘড়ি সেই বিদ্যুৎ দিয়ে সহজেই চার্জ করা যায়। তারা বলেছেন যে, আঙুলে প্রায় ১০ ঘণ্টা পরা থাকলে এটি ২৪ ঘণ্টা ফোন চার্জ করতে সক্ষম হবে।

এটি দিয়ে ফোন চার্জ করা এত সহজ নয়। গবেষক দল বলছে, এই স্ট্রিপটি আঙুলের সঙ্গে লাগানো যাবে। ঘুমানোর সময় আর্দ্রতা থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে। একটানা ৩ সপ্তাহ পরার পর ফোনটি চার্জ করা যাবে। এই সক্ষমতা বাড়ানোর কাজ এখনো চলছে।

এই ডিভাইসটি দেখতে অনেকটা ব্যান্ডেডের মতো। এটি আঙুলের উপর আটকানো হয়। এটিতে কার্বন ফোম ইলেকট্রোডের প্যাডিং রয়েছে, যা ঘাম শোষণ করে। তারপর এটি বিদ্যুতে রূপান্তরিত হয়।

ডিভাইসটি একটি পাতলা, নমনীয় ব্যান্ডেজ যা আঙুলের চারপাশে প্লাস্টারের মতো মোড়ানো যায়। কার্বন ফোম ইলেকট্রোডের প্যাডিং ঘাম শোষণ করে তা বিদ্যুতে রূপান্তরিত করে। যখন হাত ঘামে ভিজে যায় বা স্ট্রিপের উপর চাপ পড়ে তখন এটি বিদ্যুৎ উৎপাদন করে। তবে দুঃখের বিষয় হচ্ছে এই ডিভাইস আবিষ্কারের ৩ বছর পেরিয়ে গেলেও এখনো সবার জন্য বাজারে আনা হয়নি। কবে আসতে পারে তাও জানা যায়নি।