মধ্যপ্রাচ্যে শক্তি বাড়াতে সাবমেরিন- বিমানবাহী রণতরী পাঠানোর নির্দেশ যুক্তরাষ্ট্রের

১২ আগস্ট, ২০২৪

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন মধ্যপ্রাচ্যে একটি গাইডেড মিসাইল সাবমেরিন এবং ইউএসএস আব্রাহাম লিংকন বিমানবাহী রণতরী দ্রুত প্রেরণের নির্দেশ দিয়েছেন। রবিবার সন্ধ্যায় ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে এক ফোনালাপের পর অস্টিন এই নির্দেশ দেন।  

পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, অস্টিন যুক্তরাষ্ট্রের ইসরায়েল রক্ষার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক বাহিনীর শক্তি ও সক্ষমতা বাড়ানোর ওপর জোর দিয়েছেন।

ইউএসএস জর্জিয়া নামে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন জুলাই মাসে ভূমধ্যসাগরে অবস্থান করছিল।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সাবমেরিন মোতায়েনের বিষয়ে প্রকাশ্যে ঘোষণা দেওয়া বিরল।  

এদিকে ইউএসএস আব্রাহাম লিংকন ইতিমধ্যেই এশিয়া প্যাসিফিকে অবস্থান করছিল। এটি মধ্যপ্রাচ্যে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এই রণতরীতে এফ-৩৫ এবং এফ/এ-১৮ যুদ্ধবিমান রয়েছে।

এই নির্দেশের পেছনে মূল কারণ ছিল গাজায় ইসরায়েলি হামলার ফলে সৃষ্ট উত্তেজনা বৃদ্ধি এবং ইরানের হুমকি। সম্প্রতি হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়া তেহরানে হত্যাকাণ্ডের শিকার হন এবং ইরান এই ঘটনার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। এর আগে হিজবুল্লাহর সিনিয়র সামরিক কমান্ডার ফুয়াদ শুকর বৈরুতে ইসরায়েলি হামলায় নিহত হন।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা মধ্যপ্রাচ্যে একটি যুদ্ধের সম্ভাবনা কমাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার জন্য পুনরায় উদ্যোগ নিয়েছে তারা। হামাস, কাতার এবং মিশরের কাছে মে মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত যুদ্ধবিরতি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানিয়েছে।