যে কারণে বিসিবিকে ডিসিবি বলে পরিচয় দিলেন ক্রিকেট ভক্ত

১৩ আগস্ট, ২০২৪

শেখ হাসিনা দেশ ছাড়ার পর আত্মগোপন করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। এলোমেলো অবস্থা দেশের ক্রিকেটে। এবার বিসিবি সভাপতির পদত্যাগ এবং বোর্ডের সংস্কার চেয়ে মিরপুর হোম অব ক্রিকেটের সামনে মানববন্ধন করেছে ওয়েলফেয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশন নামের একটি সংগঠন।

মঙ্গলবার (১৩ আগস্ট) মিরপুরের হোম ক্রিকেটে জড় হয়েছে অসংখ্য ক্রিকেটভক্তরা। এ সময় বিসিবিকে ডিসিবি বলে উল্লেখ করেন অ্যাসোসিয়েশনের সদস্য আব্দুল্লাহ আল মামুন নামের এক ব্যক্তি।

শুরুতেই ক্রিকেট বোর্ডের সংস্কার নিয়ে মামুন বলেন, বাংলাদেশ ক্রিকেট ধ্বংস হয়ে গেছে। আর যারা এর সঙ্গে জড়িত রয়েছে, তাদের দায়িত্ব থেকে সরিয়ে দিত হবে। ৯০০ কোটি টাকার মালিক বিসিবি, কিন্তু পাইপ লাইনে কোনো ক্রিকেটার নেই।

‘একই ক্রিকেটাররা জাতীয় দলে খেলছেন, বাংলা টাইগার্সে খেলছেন এবং এইচপিতে খেলছেন। কারণ, বাংলাদেশের পাইপ লাইনে ক্রিকেটার নেই। আর এ জন্য দায়ী দেশের ক্রিকেটের সঙ্গে জড়িত কর্মকর্তারা।’

দেশের ক্রিকেটে পর্যাপ্ত খেলোয়াড় না থাকার অন্যতম কারণ হিসেবে এই ক্রিকেট ভক্ত বলেন, আপনি ক্রিকেটার পাবেন কোথায়। আপনার জেলা ক্রিকেট লিগগুলো দীর্ঘ দিন ধরে বন্ধ রয়েছে। এটা বিসিবি না ডিসিবি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড হলেও তাদের কাজ হলো শুধু ঢাকা কেন্দ্রিক। অনেক জেলা আছে, যেখানে ক্রিকেট খেলার পরিবেশই নাই।

‘এগুলো নিয়ে বিসিবি কাজ করে না, তাই এদের আর দরকার নাই। অনেক হয়েছে এদের দ্বারা আর ভালো কিছু সম্ভব না।’

জাতীয় দলের কোচ হাথুরুসিংহেকে নিয়ে মামুন বলেন, আমরা আর এই অযোগ্য কোচকে দেখতে চাই না। পাঁচ কোটি টাকা ক্ষতি পূরণ দিয়ে হলেও হাথুরুকে আর দেখতে চাই না। তাকে যদি রাখতেই হয় তাহলে ‘এ’ দলের সঙ্গে রাখেন।