ছোলা খাওয়ার ৭ উপকারিতা

১৩ আগস্ট, ২০২৪

পুষ্টিগুণে ভরপুর ছোলা ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়া ছোলার গ্লাইসেমিক সূচক কম থাকে। এর মানে শরীর ধীরে ধীরে তাদের শোষণ করে এবং হজম করে। এমন নানা ধরনের উপকারিতা মিলবে ছোলা খেলে। জেনে নিন ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে।

১.এক ধরনের স্টার্চ রয়েছে ছোলায় যা ধীরে ধীরে হজম হয়, যাকে অ্যামাইলোজ বলা হয়। এটি ডায়াবেটিস রোগীদের জন্য ভালো।

২.ছোলাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, বিশেষ করে রাফিনোজ নামক একটি দ্রবণীয় ফাইবার মেলে এতে। অন্ত্রের ভালো ব্যাকটেরিয়া এটিকে ভেঙে দেয় যাতে কোলন এটি ধীরে ধীরে হজম করতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ছোলা খেলে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে।

৩.কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে ছোলা। এতে থাকা দ্রবণীয় ফাইবার মোট কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল কমাতে পারে। ফলে ছোলা খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

৪.উদ্ভিজ্জ প্রোটিনের দারুণ উৎস ছোলা। এক কাপ রান্না করা ছোলায় ১৫ গ্রাম প্রোটিন মেলে। প্রোটিন আমাদের সুস্থতার জন্য অপরিহার্য একটি উপাদান। 

৫.ক্যানসারের ঝুঁকি কমাতে পারে ছোলা। ছোলা খেলে শরীরে একটি শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড তৈরি হয় যাকে বলা হয় বুটিরেট। গবেষণা বলছে, বুটাইরেট অসুস্থ এবং মৃত কোষ থেকে মুক্তি পেতে সাহায্য করে। এটি আপনার কোলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি কমাতে পারে। ছোলাতে অন্যান্য ক্যানসার প্রতিরোধী যৌগও রয়েছে, যেমন লাইকোপিন এবং স্যাপোনিন।

৬.ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফাইবার রয়েছে ছোলায়। এসব উপাদান হাড়ের সুস্থতার জন্য অপরিহার্য। তবে ফাইটেট নামক জিনিসগুলো থেকে মুক্তি পেতে প্রথমে ছোলা ভিজিয়ে রাখুন। ফাইটেট শরীরে ছোলার ক্যালসিয়াম শোষণ করতে বাধা দেয়। 

৭.মানসিক স্বাস্থ্য ভালো রাখতেও ছোলার অবদান রয়েছে। ছোলাতে রয়েছে কোলিন। এটি এমন একটি পুষ্টি যা স্মৃতি শক্তিশালী রাখে। পাশাপাশি পেশী নিয়ন্ত্রণ এবং মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের অন্যান্য কার্যকলাপের জন্য গুরুত্বপূর্ণ রাসায়নিক তৈরি করতে সহায়তা করে কোলিন।