নিজাম হাজারীসহ ৪৬৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা

১৩ আগস্ট, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ফেনীর মহিপালে গত ৪ আগস্ট গুলিতে নিহতের ঘটনায় ফেনী মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এতে ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীসহ সাবেক-বর্তমান উপজেলা চেয়ারম্যান, মেয়র, ইউপি চেয়ারম্যান, পৌর কাউন্সিলর, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের আসামি করা হয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) মহিপালে নিহত অটোরিকশা চালক মো.সবুজের বড় ভাই মো. ইউসুফ ফেনী মডেল থানায় বাদী হয়ে ৬৫ জনের নামউল্লেখ ও আরও ৪০০ জনকে অজ্ঞাত আসামি করে এ হত্যা মামলা দায়ের করেন।

মামলার এজাহারে আসামীর তালিকায় নিজাম হাজারীর পরেই রয়েছেন ফেনী সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল (৪৮), ফেনী পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী (৪৫),সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ছনুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান করিম উল্লাহ বিকম ওরপে রেন্সু করিম (৫৫)। শুসেন শীলের গানম্যান হিসেবে পরিচিত যুবলীগ নেতা জিয়া উদ্দিন বাবলু (৩২) সহ জেলা ও উপজেলার শীর্ষ পর্যায়ের নেতাদের নাম।

মামলার এজাহারে বাদী মো. ইউসুফ উল্লেখ করেন, গত ৪ আগস্ট ফেনীর মহিপালে বৈষম্যবিরোধী আন্দোলনে আমার ভাই অংশ নেয়। সেখানে আন্দোলনকারীদের সঙ্গে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে অবস্থান করছিল সে। দুপুরের দিকে মামলার এজাহার নামীয় প্রধান আসামিসহ অপরাপর আসামিরা মহিপালে ছাত্র-জনতার ওপর সশস্ত্র হামলা চালায়। এতে আমার ভাইসহ অনেকে গুলিবিদ্ধ হয়। পরে তাকে উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাক মৃত ঘোষণা করেন। দেশের অস্থিতিশীল পরিবেশের কারণে তাৎক্ষণিক আমার ভাইয়ের মরদেহ লক্ষীপুর জেলার রামগতি উপজেলার টুমচর গ্রামে দাফন করা হয়। ভাইয়ের হত্যার বিচারের জন্য তিনি আইনের দারস্থ হন বলে এজাহারে উল্লেখ করেন।

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রুহুল আমিন জানান, ৪ আগস্ট মহিপালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের একজন অটোরিকশা চালক মো.সবুজের ভাই বাদী হয়ে ৬৫ নামোল্লেখ করে অজ্ঞাত আরও ৪০০ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেছেন। মামলার পরবর্তী আইনানুগ প্রক্রিয়া চলমান রয়েছে।