ফিলিস্তিনিদের দুর্দশায় মস্কো ব্যথিত: পুতিন

১৪ আগস্ট, ২০২৪

রাশিয়া সফরে থাকা ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ফিলিস্তিনের জনগণের দুর্দশায় মস্কো ব্যথিত। এবং তাদের পূর্ণ স্বাধীন একটি রাষ্ট্র সৃষ্টির আকাঙ্খাকেও মস্কো সমর্থন করে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) মস্কোতে দুই নেতার মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের আগে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে ক্রেমলিন এ বৈঠক সম্পর্কে জানায়, চলমান ফিলিস্তিন-ইসরাইল অস্থিরতা ও গাজা উপত্যকায় ভয়াবহতম মানবিক বিপর্যয়ের আলোকে মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে আলোচনা হবে বলে আশা করা যাচ্ছে।

পুতিন বলেন, ইউক্রেনে নিজেদের যুদ্ধের মধ্যেও রাশিয়া মধ্যপ্রাচ্যের ঘটনাবলীর দিকে নজর রাখছে। বৈঠক নিয়ে ক্রেমলিন একটি বিবৃতিও প্রকাশ করেছে।

আব্বাসের সঙ্গে বৈঠকে পুতিন বলেছেন, সবাই ভালভাবেই জানে রাশিয়াকে দুঃখজনকভাবে হাতে অস্ত্র নিয়ে নিজেদের স্বার্থ ও জনগণকে রক্ষা করতে হচ্ছে। কিন্তু মধ্যপ্রাচ্যে কি হচ্ছে, ফিলিস্তিনে কি হচ্ছে, সেটিও আমাদের নজর এড়িয়ে যাচ্ছে না।

তিনি বলেন, আমরা খুবই বেদনা আর উদ্বেগ নিয়ে ফিলিস্তিনে নেমে আসা এক মানবিক বিপর্যয় লক্ষ্য করছি।

পুতিনের সঙ্গে বৈঠককালে আব্বাস বলেন, রাশিয়া ফিলিস্তিনি জনগণের সবচেয়ে প্রিয় বন্ধুদের একজন। আমরা আপনাদের বিশ্বাস করি, আপনাকে বিশ্বাস করি। আপনার সমর্থনও অনুভব করতে পারি আমরা।

ইসরাইল গাজায় যেসব মানবতাবিরোধী কর্মকাণ্ড চালাচ্ছে, তা বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের একজন হিসেবে রাশিয়াকে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান আব্বাস।

সোমবার এক রাষ্ট্রীয় সফরে রাশিয়ার রাজধানী মস্কোতে আসেন আব্বাস। বুধবার (১৪ আগস্ট) পর্যন্ত সেখানেই থাকার কথা রয়েছে তার। এরপর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সাথে আলোচনার উদ্দেশে আঙ্কারা সফর করবেন মাহমুদ আব্বাস।