বদলে গেল ভারত-বাংলাদেশ টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু

১৪ আগস্ট, ২০২৪

বাংলাদেশ দল বর্তমানে পাকিস্তান সফরে আছে। বাবর আজমদের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে টাইগাররা। এরপর ভারত সফরে যাবে লাল-সবুজের দল। সেখানে দুইটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি খেলার কথা সফরকারীদের। আসন্ন এই সফরের সূচিতে পরিবর্তন এনেছে ভারতীয় ক্রিকেট বোর্ড, নতুন সূচি অনুযায়ী বদলে গেছে দুই দলের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু।

২০২৪-২৫ মৌসুমে ঘরের মাঠে ভারতের আন্তর্জাতিক সিরিজের পরিবর্তিত সূচি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। পরিবর্তিত সূচি প্রকাশ করে গতকাল মঙ্গলবার একটি বিবৃতি দিয়েছে বিসিসিআই।

ভারত সফরে স্বাগতিকদের বিপক্ষে দুইটি টেস্ট খেলবে বাংলাদেশ। এরপর খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। টেস্টের সূচীতে কোনো পরিবর্তন আনা হয়নি। তবে পরিবর্তন আনা হয়েছে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের ভেন্যুতে।

ভারত-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ধর্মশালায়। তবে নতুন সূচি অনুযায়ী এই ম্যাচটি অনুষ্ঠিত হবে গোয়ালিয়রে। টাইগারদের বিপক্ষে ম্যাচ দিয়েই গোয়ালিয়রের নতুন স্টেডিয়াম শ্রীমান্ত মাধব্রাও সিন্দিয়া স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হবে। গোয়ালিয়রে ভারত সবশেষ ম্যাচ খেলেছিল ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রোতিয়াদের বিপক্ষে সেই ম্যাচেই প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দ্বি-শতক হাঁকানোর রেকর্ড গড়েন।

আগামী বছরের জানুয়ারিতে পাঁচ টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলতে ভারত সফর করবে ইংল্যান্ড ক্রিকেট দল। এই সিরিজের সচিতেও পরিবর্তন এনেছে বিসিসিআই। ওয়ানডে ম্যাচগুলো আগের সূচিতে অনুষ্ঠিত হলেও পরিবর্তন আনা হয়েছে প্রথম দুই টি-টোয়েন্টি ভেন্যুতে। ইংলিশদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি পরিবর্তিত সূচি অনুযায়ী অনুযায়ী হবে কলকাতার ইডেন গার্ডেন্সে আর দ্বিতীয় ম্যাচটি হবে চেন্নাইয়ে।