সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ভয়াবহ হামলা

১৪ আগস্ট, ২০২৪

সিরিয়ার পূর্ব দেইর আল-জোর প্রদেশের কনোকো গ্যাসক্ষেত্রে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) রাতে ওই হামলার ঘটনা ঘটে।  এখন পর্যন্ত হামলায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। খবর তাসের। 

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, মঙ্গলবার রাতে দেইর আল-জোর প্রদেশের কনোকো গ্যাসক্ষেত্রে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলার ঘটনা ঘটেছে। এসময় গোলাগুলির শব্দ সোনা গেছে। 

প্রতিবেদনটিতে বলা হয়, ইরানপন্থী সশস্ত্র যোদ্ধারা এই হামলা চালিয়েছে।  সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, মঙ্গলবার রাতে সিরিয়ার পূর্ব দেইর আল-জোর প্রদেশের কনোকো গ্যাসক্ষেত্রে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্যানুসারে, কনোকো গ্যাস প্ল্যান্টের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে, যেখানে মার্কিন বাহিনী অবস্থান করছে, এবং আঘাতের সময় ঘাঁটি জুড়ে অ্যালার্ম বেজে উঠে।

অবজারভেটরি আরো জানায়, এই হামলার পরপরই কুর্দি নেতৃত্বাধীন মার্কিন সমর্থিত মিলিশিয়া গ্রুপ সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) পশ্চিম দেইর আল-জোরে ইরান সমর্থিত মিলিশিয়াদের উপর পাল্টা হামলা শুরু করেছে।

যুদ্ধ পর্যবেক্ষকরা জানিয়েছে, ইউফ্রেটিস নদীর পশ্চিম তীরে মিলিশিয়াদের লক্ষ্য করে এসডিএফ ভারী মেশিনগান ব্যবহার করে গুলি ছুড়ছে। সংঘর্ষে তাৎক্ষনিক কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

ব্রিটেনভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা ওয়াচডক গ্রুপ জানিয়েছে, ২০২৩ সারের অক্টোবরে সিরিয়ার অবস্থিত মার্কিন ঘাটিগুলোতে লাগাতার হামলা চালিয়েছে ইরান সমর্থিত মিলিশিয়ারা। এসময় অন্তত ১৩৫টি হামলা চালানো হয়েছে যার মধ্যে ৪০টিরও বেশি হামলা চালানো হয়েছে কনোকা গ্যাস প্লান্টকে লক্ষ্য করে।