৩৯ বছরের ছোট বান্ধবীকে বিয়ের পরেই মৃত্যু ৯১ বছরের ধনকুবের

১৫ আগস্ট, ২০২৪

অস্ট্রিয়ার ধনকুবের রিচার্ড লুগনার বিলাসবহুল ও বর্ণময় জীবনের ইতি ঘটল তার শেষ বিয়ের মাত্র দু’মাসের মধ্যেই। ৯১ বছরের এই সফল ব্যবসায়ী গত সোমবার ভিয়েনায় তার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

লুগনার বরাবরই আলোচনায় ছিলেন তার জীবনযাত্রা ও তারকা বন্ধুবান্ধবদের জন্য। কিম কার্দাশিয়ান এবং পামেলা অ্যান্ডারসনের পাশাপাশি জোয়ান কলিন্স, জেন ফন্ডা, প্যারিস হিল্টনকে বিভিন্ন সময়ে দেখা বিভিন্ন অনুষ্ঠানে দেখা গিয়েছে তার সঙ্গে।

গত ১ জুন রিচার্ড লুগনার ভিয়েনা সিটি হলে ঘনিষ্ঠ কিছু বন্ধুবান্ধব এবং পরিবারকেসঙ্গে নিয়ে ৪২ বছর বয়সি সিমোন রেল্যান্ডারকে বিয়ে করেন। লুগনার ছিলেন একজন সফল অস্ট্রিয়ান ব্যবসায়ী যিনি রিয়েল এস্টেট ব্যবসায়ে নিজের ভাগ্য গড়ে তুলেছিলেন। গড়ে উঠেছিল লুগনার সাম্রাজ্য।

১৯৭৫ সালে লুগনার তার প্রথম বড় প্রকল্প অস্ট্রিয়ার প্রথম এবং বৃহত্তম মসজিদ ‘ভিয়েনা ইসলামিক সেন্টার’ নির্মাণের কাজে হাত দেন। আইনি বাধা পেরিয়ে ১৯৭৭ সালের ১ জুলাই নির্মাণ কাজ শুরু করেন লুগনার। ১৯৭৯ সালের ২০ নভেম্বর কাজ শেষ হয়। অস্ট্রিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মসজিদটির উদ্বোধন করেন।

তার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি লুগনারকে। তার সবচেয়ে দামি সম্পত্তির মধ্যে একটি হল ভিয়েনার ‘আইকনিক লুগনার সিটি শপিং সেন্টার’। ১৯৯০ সালে তিনি এটি তৈরি করেছিলেন।

লুগনার তার জীবনে ছয়বার বিয়ে করেছিলেন। কিন্তু প্রতি বারই অশান্ত প্রেমের কারণে সেই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি। তার বিবাহিত জীবনের উত্থান-পতনের খবর নিয়মিত প্রকাশিত হত, কারণ তিনি নিজের সম্পর্কে মুখ খুলতে বরাবরই আগ্রহী ছিলেন।