পাইলটবিহীন 'হান্টার কিলার' কিনছে ভারত

১৫ আগস্ট, ২০২৪

আমেরিকার সঙ্গে সামরিক চুক্তিতে আরো গতি আনছে ভারত। ওই দেশ থেকে ৩১টি এমকিউ-৯বি কেনার কথা রয়েছে ভারতের, যা ‘হান্টার কিলার’ নামে পরিচিত। এই লড়াকু বিমান চালাতে প্রয়োজন হয় না কোনো পাইলটের। উচ্চ শক্তিধর এই ড্রোন বিমানগুলো কেনার বিষয়ে আলোচনায় আরো গতি আনছে ভারত। সূত্রের খবর, চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাসের মধ্যেই এই চুক্তিতে সই করে ফেলতে চাইছে ভারত। সেই মতো দুই দেশের মধ্যে আলোচনাও চলছে বলে সূত্রের দাবি।

সাম্প্রতিক সময়ে চীন ও পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক যে পথে এগিয়েছে, তাতে আমেরিকার সাথে ভারতের এই সামরিক চুক্তি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। পূর্ব লাদাখ ও অরুণাচলের সীমান্তে চীনা বাহিনীর সৈন্য ও সমরসজ্জা বিগত দিনগুলোতে উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে। শুধু তাই নয়, পাকিস্তানকেও চীন সামরিক সাহায্য করছে। সূত্রের দাবি, চীন থেকে কাই হং-৪ ও উইং লুং-২ ড্রোন সরবরাহ করা হচ্ছে পাকিস্তানকে। ইতিমধ্যেই সাতটি কাই হং-৪ ড্রোন রয়েছে পাকিস্তানের হাতে। সম্প্রতি বেইজিংয়ের থেকে আরো ১৬টি কাই হং-৪ চেয়েছে ইসলামাবাদ।

তবে আমেরিকা থেকে যে এমকিউ-৯বি আসার কথা ভারতে, তা চীনে তৈরি ড্রোনগুলোর চেয়ে আরো শক্তিধর বলেই দাবি করা হচ্ছে। ৪০ হাজার ফুটের বেশি উঁচু জায়গা থেকে নজরদারি চালাতে পারে এই পাইলটহীন ‘হান্টার কিলার’ বিমান। এক টানা ৪০ ঘণ্টারও বেশি আকাশে উড়তে পারে। এতে রয়েছে ‘হেলফায়ার’ ক্ষেপণাস্ত্র, যা লক্ষ্যবস্তুতে অব্যর্থ নিশানা হানতে সক্ষম।

সূত্রের খবর, এই ৩১টি ‘হান্টার কিলার’-এর জন্য আমেরিকান সংস্থা দর হেঁকেছে ৩.৯ বিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় ৩৩ হাজার ৫০০ কোটি টাকারও বেশি)। সাথে দেবে ১৭০টি ‘হেলফায়ার’ ক্ষেপণাস্ত্র, ৩১০টি বোমা, দিকনির্ধারণ যন্ত্র, সেন্সর ও মাটি থেকে ওই লড়াকু ড্রোন চালনার যন্ত্র। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, আমেরিকা সরকার ও জেনারেল অ্যাটমিকস অন্যান্য দেশকে কী দরে বিক্রি করেছে, সেটিও পর্যালোচনা করে দেখা হচ্ছে। চলতি বছরের মধ্যেই যাতে চুক্তিপত্র সই হয়ে যায়, তার জন্য সবরকম উদ্যোগ নেয়া হচ্ছে।