টিভি দেখার এই ডিভাইসের উৎপাদন বন্ধ করল গুগল

১৫ আগস্ট, ২০২৪

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ গ্রাহক নিয়ে রাজত্ব করছে গুগল। কোম্পানি তার গ্রাহকদের প্রতিনিয়ত আরও ভালো অভিজ্ঞতা প্রদানের জন্য ক্রমাগত নিজের পণ্য এবং ডিভাইসগুলোকে আপগ্রেড করছে। এমনই আবহে, সংস্থাটি এবার ক্রোমকাস্ট স্ট্রিমিং ডিভাইসের উৎপাদন বন্ধ করে দিতে চলেছে। কিন্তু কোম্পানির এই পণ্যটি ১০ ​​বছরেরও বেশি সময় ধরে বাজারে রয়েছে। শুধু তাই নয়, বিশ্বব্যাপী ১০০ মিলিয়নেরও বেশি ইউনিট বিক্রিও হয়েছে। এতটা ব্যবসা সত্ত্বেও, এখন কোম্পানি এই ডিভাইসের লাইনআপ সরিয়ে ফেলবে বলে জানা গিয়েছে।

২০১৩ সালে এই ডিভাইসটি প্রথম চালু করেছিল গুগল। এবং এটি দ্রুত গুগল এর সবচেয়ে সফল হার্ডওয়্যার পণ্যগুলোর মধ্যে একটি হয়ে ওঠে। ক্রোমকাস্ট ব্যবহারকারীদের সহজেই ফোন এবং কম্পিউটার থেকে তাদের টেলিভিশনে কন্টেন্ট স্ট্রিম করতে দেয়৷

এটি একটি ছোট, সাশ্রয়ী মূল্যের ডঙ্গল যা সরাসরি টিভির এইচডিএমআই পোর্টে প্লাগ করা যায়৷

গুগলের ইঞ্জিনিয়ারিং, হেলথ অ্যান্ড হোমের ভিপি মাজদ বাকার একটি ব্লগ পোস্টে লিখেছেন যে মূল ক্রোমকাস্ট চালু হওয়ার পর থেকে প্রযুক্তিটি বিকশিত হয়েছে। গুগল বলেছে যে লক্ষ লক্ষ টিভি ডিভাইস এবং অ্যানড্রয়েড টিভিতে গুগল কাস্ট প্রযুক্তি এম্বেড করার জন্য বিনিয়োগ করেছে। এই স্ট্রিমারের বর্ণনা দিয়ে, বাকার আরও লিখেছেন যে আমরা একটি স্ট্রিমিং টিভি ডিভাইস বিকাশের পরবর্তী পদক্ষেপ নিচ্ছি।

গুগল টিভি স্ট্রিমার কী-
শিগগিরই, ক্রোমকাস্ট ডিভাইসকে সরিয়ে তার শূন্যস্থান পূরণ করার পরিকল্পনাও করে ফেলেছে গুগল। এর জনপ্রিয় ডিভাইসটির জায়গায় নিয়ে আসা হচ্ছে গুগল টিভি স্ট্রিমার। গুগল টিভি স্ট্রিমার হল একটি স্ট্রিমিং-কাম-স্মার্ট হোম ডিভাইস। এটিতে ক্রোমকাস্ট এর চেয়ে ২২ শতাংশ দ্রুত প্রসেসর রয়েছে। এটি আপনার স্মার্ট টিভিতে আরও বেশি ক্ষমতা যোগ করতে পারে, যা ক্রোমকাস্ট ডিভাইসের প্রযুক্তির থেকে আরও উন্নত হতে পারে।

ক্রোমকাস্ট ইউজারদের কীহবে?
যদিও গুগল আর নতুন ক্রোমকাস্ট ডিভাইস তৈরি করবে না, এটি আপাতত নতুন মডেলগুলোতে সফটওয়্যার এবং নিরাপত্তা আপডেট প্রদান চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। গুগল টিভি সহ সাম্প্রতিকতম ক্রোমকাস্ট ২০২২ সালে লঞ্চ করা হয়েছিল।