চার নতুন উপদেষ্টা শপথ নিচ্ছেন আজ

১৬ আগস্ট, ২০২৪

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিধি আরও বাড়ছে। আজ শুক্রবার তারা শপথ নেবেন। বঙ্গভবনে বিকেল ৪টায় তাদের শপথ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উপদেষ্টা হিসেবে যারা শপথ নিতে যাচ্ছেন তারা হলেন– সাবেক সেনা কর্মকর্তা লে. জে.(অব.) জাহাঙ্গীর আলম, অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ, সাবেক সচিব ফাওজুল কবির খান ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার।

গত ৫ আগস্ট ছাত্র–জনতার তীব্র গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এর মাধ্যমে তার সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়।

শেখ হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। গত ৮ আগস্ট প্রধান উপদেষ্টা ড. ইউনূসসহ ১৪ জন উপদেষ্টা রাষ্ট্রপতির কাছে শপথ নেন। তবে সেদিন ঢাকায় না থাকায় ৩ জন উপদেষ্টা শপথ নিতে পারেননি। তারা পরে শপথ নিয়ে দায়িত্ব পালন শুরু করেন।

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে এরই মধ্যে শপথ নিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, মানবাধিকার কর্মী আদিলুর রহমান খান, সাবেক পররাষ্ট্রসচিব তৌহিদ হোসেন, পরিবেশকর্মী ও আইনজীবী সৈয়দা রেজওয়ানা হাসান এবং সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন।

আরও শপথ নেন সাবেক অ্যাটর্নি জেনারেল হাসান আরিফ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, গণবিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য ফরিদা আখতার, হেফাজতে ইসলামের নায়েবে আমির আ.ফ.ম খালিদ হাসান, গ্রামীণ ব্যাংকের সাবেক এমডি নুরজাহান বেগম এবং নির্বাচন পর্যবেক্ষক শারমিন মুরশিদ।

আর পরে শপথ নেন সাবেক রাষ্ট্রদূত সুপ্রদিপ চাকমা, চিকিৎসক বিধান রঞ্জন রায় এবং মুক্তিযোদ্ধা ফারুকী আযম। নতুন করে চারজন যুক্ত হলে এই সরকারে উপদেষ্টার সংখ্যা হবে ২১ জন। আগে শপথ নেয়া উপদেষ্টারা এরই মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ে কাজ শুরু করেছেন।