কারওয়ান বাজারে মরা মুরগি বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা

১৬ আগস্ট, ২০২৪

রাজধানীর কারওয়ান বাজারে মৃত মুরগি বিক্রি ও ফ্রিজে রেখে হোটেল কিংবা রেস্টুরেন্টে সরবরাহের অপরাধে এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শুক্রবার (১৬ আগস্ট) সকালে কারওয়ান বাজারে অভিযান চালিয়ে কিচেন মার্কেটের মেসার্স আল্লাহর দান কিচেন হাউজের ব্যবসায়ী সুমনকে জরিমানা করা হয়।

ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বলেন, ছাত্রদের নিয়ে দেশব্যাপী একযোগে অভিযান পরিচালনা করা হচ্ছ। রাজধানীর গরুত্বপূর্ণ বাজারেও চারটি টিম তদারকি করছে। আমি কারওয়ান বাজারে কিচেন মার্কেটে দেখলাম মেসার্স আল্লাহর দান চিকেন হাউজ ১৮৫ ও ১৯৩ টাকায় সোনালী মুরগি কিনে। কিন্তু বিক্রি করছে ২৬০টা কেজিতে, যেটা অনৈতিক। অতিরিক্ত লাভের প্রবণতা রয়েছে।

দোকানের ভেতর একটা ফ্রিজও রয়েছে জানিয়ে ভোক্তার এই কর্মকর্তা বলেন, এ বিষয়ে জানতে চাইলে একজন বলেন, দুর্বল মুরগি প্রসেস করে ফ্রিজে রাখেন। পরে সেগুলো বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে সরবরাহ করেন। কিন্তু আরেকজন বলেছেন, এসব মুরগি বাসায় নিয়ে নিজেরা রান্না করে খান। সবশেষ স্বীকারোক্তি দিলেন, এগুলো আসলে মৃত মুরগি এবং বিভিন্ন রেস্টুরেন্টে সরবরাহ করেন। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানাসহ জনস্বার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়েছে।

এদিকে, ভোক্তা অধিদপ্তরের সঙ্গে অভিযানে থাকা এক শিক্ষার্থী জানান, দোকানে দুজন ব্যক্তি ছিলেন, শুরু থেকে তারা এলোমেলো কথা বলছেন। একেকজন একেক কথা বলছেন। কারো সঙ্গে কথার মিল নেই। আমরা আসলে জানতে চেয়েছিলাম কত দামে পাইকারি কিনেন এবং খুচরা বিক্রি করনে। মজার বিষয় হচ্ছে তারাই পাইকারি বিক্রি করেন করেন আবার তারাই খুচরা বিক্রি করনে।মরা মুরগির জন্য ভেতরে ফ্রিজ রেখেছে। যখন মুরগিটা মারা যাচ্ছে প্রসেস করে ফ্রিজে রেখে পরবর্তীতে হোটেল-রেস্টুরেন্টে সরবরাহ করছে।