ভারতের সঙ্গে ফের বাণিজ্য শুরুর পরিকল্পনা নেই পাকিস্তানের

১৭ আগস্ট, ২০২৪

কাশ্মীরের পরিস্থিতি উন্নতি না হওয়ায় ভারতের সঙ্গে পুনরায় বাণিজ্য শুরুর পরিকল্পনা নেই পাকিস্তানের। শুক্রবার (১৬ আগস্ট) পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়েল মুখপাত্র মমতাজ জাহরা বেলুচ বলেন, কাশ্মীরের পরিস্থিতি আগেরত মতোই আছে ও দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে কোনো আলোচনাও হচ্ছে না।

২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপর ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করে পাকিস্তান।

অধিকৃত জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় ভারতীয় বাহিনীর চার কাশ্মীরি তরুণকে হত্যার সাম্প্রতিক ঘটনা উল্লেখ করে মুখপাত্র বলেছেন, এটি কাশ্মীরিদের বিরুদ্ধে ভারতীয় কর্তৃপক্ষের বেআইনি ও দমনমূলক কৌশল।

তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘনের দায়ে ভারতকে জবাবদিহির আওতায় নিয়ে আসা ও পদক্ষেপ নেওয়ার জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছি।

এদিকে পাকিস্তানের মূল্যস্ফীতির জন্য ইমরান খানের সময়ের সরকারকে দায়ী করলেন মুসলিম লীগ নওয়াজের প্রধান নওয়াজ শরিফ। তিনি বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএফএফ) পাকিস্তানে ফিরিয়ে এনেছিল ইমরান খানের সরকার।

শুক্রবার (১৬ আগস্ট) লাহরে দেওয়া এক বক্তব্যে সাবেক তিনবারের প্রধানমন্ত্রী বলেন, ইমরান খানের সরকারের আমল থেকে পণ্যের দাম বাড়া শুরু হয়। পাকিস্তানের মানুষের বর্তমান কষ্টের কথা তিনি অনুভব করতে পারেন বলেও উল্লেখ করেছেন।